কৌতুক অভিনেতা আনিস আর নেই

0
353
কৌতুক অভিনেতা আনিস

স্টাফ রিপোর্টার: বিশিষ্ট কৌতুক অভিনেতা আনিস আর নেই। রোববার রাত ১১টায় তিনি টিকাটুলির নিজ বাসায় ইন্তেকাল করেন(ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে আনিসের বয়স হয়েছিল ৭৮ বছর।

তিনি দুই মেয়ে রেখে গেছেন। সকাল ৯টায় টিকাটুলি জামে মসজিদে জানাজা ও সকাল ১১ বিএফডিসি জানাজা নামাজ শেষে আনিসের মরদেহ নিয়ে যাওয়া হয় তার জন্মস্থান ফেনী জেলার ছাগলনাইয়া থানার বল্লবপুর গ্রামে। সেখানে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

আনিস বাংলা চলচ্চিত্রের এক দূর্দান্ত অভিনেতার নাম। এই অভিনেতা চার শতাধিক চলচ্চিত্র এবং অসংখ্য রেডিও ও টিভি নাটকে অভিনয় করেছেন।

তিনি প্রথম উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ চলচ্চিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছিলেন। এই চলচ্চিত্রে ‘আহ একটা কথা বুঝনা কেন নানী, ঐ মাইয়া আমাগো ঘরে আইলে কপাল খুইলা যাইবো’ সংলাপটিতে অভিনয় করেছিলেন তিনি। কিন্তু সে সময় ক্যামেরাম্যান পরিচালককে বললেন, ‘এই মাল কোত্থেকে আনছেন আপনি, না আছে গলা, না আছে চেহারা’। এই কথা শুনে আনিস পালিয়ে আসেন। পরবর্তীতে জিল্লুর রহিমের ‘এইতো জীবন’ চলচ্চিত্রে অভিনয় দিয়ে শুরু হয় আনিসের অভিনয় জীবন। এটি ১৯৬৪ সালে মুক্তি পায়।

আনিস একাধারে একজন চলচ্চিত্রাভিনেতা, রেডিও আর্টিস্ট এবং নাট্যঅভিনেতা ছিলেন। তাকে টিভিতে অভিনয়ের সুযোগ করে দিয়েছিলেন কলিম শরাফী। আবার রেডিওতে অভিনয় করার সুযোগ করে দিয়েছিলেন খান আতাউর রহমান। দীর্ঘ অভিনয় জীবনে নায়কদের মধ্যে সবচেয়ে বেশি কাজ করেছেন আনিস, ফারুক, শাকিব খান ও প্রয়াত নায়করাজ রাজ্জাকের সঙ্গে। নায়িকাদের মধ্যে তিনি সবচেয়ে বেশি কাজ করেছেন শবনম, সুজাতা, শাবানা ও শাবনূরের সঙ্গে।

আনিস সর্বশেষ অভিনয় করেছেন উত্তম আকাশ পরিচালিত ‘যেমন জামাই তেমন বউ’ চলচ্চিত্রে। তার অভিনীত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘এই তো জীবন’, ‘পয়সা’, ‘মালা’, ‘জরিনা সুন্দরী’, ‘জংলী মেয়ে’, ‘মধুমালা’, ‘ভানুমতি’, ‘পদ্মা নদীর মাঝি’, ‘সূর্য ওঠার আগে’, ‘অধিকার’ ‘অঙ্গার’, ‘বারুদ’, ‘ঘর সংসার’, ‘এমিলের গোয়েন্দা বাহিনী’, ‘ পুরস্কার’ ‘লাল কাজল’, ‘নির্দোষ’ , ‘সানাই’ , ‘উজান ভাটি’, ‘তালাক’ ইত্যাদি। তিনি জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি’র অনেক পর্বে অভিনয় করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here