চতুর্থ টি-২০ বিশ্বকাপ জয় অজি নারীদের

0
164

ক্রীড়া প্রতিবেদক:- ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের সাফল্য হিংসে জাগানিয়া। পাঁচবারের চ্যাম্পিয়ন তারা। তবে ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটে টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও কোনো ট্রফির দেখা পায়নি তারা। কিন্তু এই ফরম্যাটে আলোকিত করেছে দেশটির নারীরা। ছয় বিশ্বকাপের চারটিতেই জিতে নিয়েছে তারা। সর্বশেষ ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হলো অজি নারী দল।

টি২০ বিশ্বকাপের ফাইনাল বলে কথা। সেই ফাইনাল ছড়াবে উত্তাপ, থাকবে রোমাঞ্চ সকলের প্রত্যাশা ছিল এমন। কিন্তু রোববার সকালে সেসবের কিছুই দেখা গেল না অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচাডর্ স্টেডিয়ামে। হলো একপেশে লড়াই। যেমনটা হয়েছিল চার বছর আগে, বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত ওই বিশ্বকাপের ফাইনালেও মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। সেবারের মতো এবারও ইংলিশ মেয়েদের বিধ্বস্ত করে ছেড়েছে অজি মেয়েরা।

কিছুটা কাকতালই বটে! মিরপুরের সেই ফাইনালে আগে ব্যাট করে ১০৫ রান করেছিল ইংল্যান্ড। দুই বল হাতে রেখে অলআউট হওয়ার আগে এদিনের ফাইনালেও ১০৫ রানই তোলে তারা। জবাব দিতে নেমে সেই ফাইনালের মতো এই ফাইনালেও ১৫.১ ওভারে জয়ের বন্দরে নোঙর ফেলেছে অস্ট্রেলিয়া। এবারের পিচ কিছুটা মন্থর ছিল, কিন্তু অতিরিক্ত শিশিরের কারণে ইংল্যান্ডের স্পিনাররা হুমকি হয়ে উঠতে পারেনি, রান তাড়ায় তাই সামান্যতম সমস্যাও হয়নি অজিদের।

অ্যালিসা হিলি ২০ বলে ২২ রানের ইনিংসে ভালো শুরু এনে দেন অস্ট্রেলিয়াকে। সবমিলে ২২৫ রান করে আসরের সবোর্চ্চ রান সংগ্রাহকও হয়েছেন এই অজি ব্যাটার। এমন পারফরম্যান্সে টুনাের্মন্টের সেরা খেলোয়াড়ের খেতাবটাও নিজের করে নেন তিনি। আরেক ওপেনার বেন মুনিও ভালো করেছেন। তাতে পাওয়ার প্লের ছয় ওভারেই ৩৭ রান তুলে ফেলে অজিরা। এরমধ্যেই অবশ্য বিদায় নেন হিলি। এরপর থামেন ১৪ রান করা মুনি। ম্যাচে ইংলিশ বোলারদের প্রাপ্তি ওখানেই শেষ।

পরবতীর্ সময়টা ছিল কেবলই অ্যাশলেই গাডর্নার আর অধিনায়ক মেগ ল্যানিয়ের। দারুণ ব্যাটিং করে এই যুগলই দলকে পেঁৗছে দিয়েছেন জয়ের বন্দরে। ৩০ বল খেলে ২৮ রানে অপরাজিত ছিলেন ল্যানিং। ২৬ বলে ৩৩ রান গাডর্নারের। এর আগে বল হাতেও আলো ছড়িয়েছেন তিনি। ২২ রান খরচায় নেন ৩ উইকেট। এমন অলরাউন্ড নৈপুণ্যের জন্য ফাইনালের সেরা খেলোয়াড়ের পুরস্কারটা উঠেছে গাডর্নারের হাতে। তার দল অস্ট্রেলিয়ার হাতে উঠেছে চতুথর্ শিরোপা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here