গোয়াহটি ও বার্সেলনা যাচ্ছে ‘ভুবন মাঝি’

0
171

 চলতি মাসে দুটি উৎসবে অংশ নিচ্ছে সরকারি অনুদানে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভুবন মাঝি’ ছবিটি। এগুলো হলো গোয়াহাটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও বার্সেলনার এশিয়ান চলচ্চিত্র উৎসব। আগামী ২৫ অক্টোবর থেকে ভারতের গোয়াহাটিতে শুরু হচ্ছে ‘গোয়াহাটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। সাত দিনের এই উৎসবের সমাপনি হবে ৩১ অক্টোবর। অন্যদিকে ৩১ অক্টোরব থেকে শুরু হচ্ছে ‘এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বার্সেলনা’।

‘ভুবন মাঝি’ ছবিটি একজন সাধারণ সংগ্রামী মানুষের বিদ্রোহী হয়ে ওঠার গল্প। গল্পের শুরু ১৯৭০ সালে শেষ হয় ২০১৩ সালে। ১৯৭০ সালের নির্বাচনের কিছুদিন আগে গ্রাম থেকে কুষ্টিয়া শহরে ডিগ্রি পড়তে আসে নহির [পরমব্রত]। দেশজুড়ে নির্বাচন আর স্বাধীনতার আন্দোলন তাকে বিন্দুমাত্র বিচলিত করেনি। বরং চাচাতো বোনের বান্ধবী ফরিদা বেগম [অপর্ণা ঘোষ] আর থিয়েটার ছিল তার ধ্যানজ্ঞান। কিন্তু ধীরে ধীরে স্বাধীনতা সংগ্রাম ও বাংলাদেশের জন্মের বহু ঐতিহাসিক ঘটনার সাক্ষী হয়ে যায় সে। ১৯৭১ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিস্তৃত ইতিহাস ও প্রেম, বিদ্রোহ ও মানবিকতা, স্বাধীনতা ও সংস্কৃতি এসব নিয়ে গড়ে উঠেছে ‘ভুবন মাঝি’র গল্প। গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত ‘ভুবন মাঝি’ ছবির কাহিনি ও চিত্রনাট্য এবং পরিচালনা করছেন ফাখরুল আরেফিন খান। এটি তার পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। ছবিতে অভিনয় করেছেন কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায় এবং বাংলাদেশের অপর্ণা ঘোষ, মাজনুন মিজান, কাজী নওশাবা আহমেদ, সুমিত সেন, সুষমা সরকার, মামুনুর রশীদ, শুভাশীষ ভৌমিক, ওয়াকিল আহাদ, লালিম হক প্রমুখ। ‘ভুবন মাঝি’ ছবির গানের সুর ও সংগীত পরিচালনা করেন ভারতের প্রখ্যাত শিল্পী প্রয়াত কালিকাপ্রসাদ ভট্টাচার্য।

উৎসবে অংশ নেওয়া প্রসঙ্গে নির্মাতা ফাখরুল আরেফীন খান বলেন, ‘ছবিটি এরই মধ্যে বিশ্বের অনেক দেশে প্রদর্শিত হয়েছে। এটা আমার জন্য অনেক ভালো লাগার। যে বিশ্বের অনেক দেশের প্রবাসী বাংলাদেশীদের পাশাপাশি বিদেশীরাও ছবিটি দেখছেন। সেই ধারাবাহিকতায় এবারের বার্সেলনা ও ভারতের গোয়াহাটির দুটি উৎসবে অংশ নিচ্ছে ছবিটি। আশা করছি সেখানকার দর্শকদের কাছে ভালো লাগবে ছবিটি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here