সর্দি কাশি হলে নাক টানবেন না- মেজর. ডা: হাবিবুর রহমান

0
457

 কিছুদিন আগে গরম ছিল। এখন ঠান্ডা পরতে শুরু করেছে, এই সময় সর্দি কাশি হবে। নাক ভর্তি সর্দি হলে আমরা সাধারণত সর্দি পরিষ্কার করার জন্য নাক টান দেই, সাথে সাথে সর্দি কানে চলে যায়। কান প্রচন্ড ব্যাথা করে এবং কান ভারী হয়ে যায়। কানে কম শোনা যায়। সাথে সাথে প্রাথমিক চিকিৎসার জন্য আপাতত: paracetamol খাবেন ব্যাথা কমলেও রুগী রোগাক্রান্ত হয় না। এ অবস্থায় থাকলে কানের পর্দা ফেটেঁ যেতে পারে অথবা কানে পানি শুকিয়ে মধ্যকর্ণ হাড়ের মুভমেন্ট কমে যায়। কানের শ্রবন ক্ষমতা নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা আছে।

প্রতিকার: নাকে সর্দি থাকলে ঠান্ডা লাগলে নাকে ড্রপ ব্যবহার করবেন। অথবা antazol/norsol nasal drop ব্যবহার করবেন। ভুলেও নাক টানবেন না। প্রয়োজনে একজন নাক-কান-গলা বিশেষজ্ঞের পরামর্শ নিবেন।

বিশেষ পরামর্শ: যদি কারও গলায় খাওয়ার সময় মাছের কাটাঁ বেধে যায় প্রচলিত প্রথা আছে, যে ভুলটা প্রায়ই করে থাকি তা হলো শক্ত  সাদা ভাত না চিবিয়ে সরাসরি গিলতে বলে। মো্টেও এ কাজটি করবেন না। এতে করে গলায় বেধে যাওয়া কাটাটি মাংসের মধ্যে বেশি করে ঢুকে যেতে পারে। যদি কোনো কারণে মাছ খাওয়ার সময় মাছের কাটাঁ গলায় বেধে যায় তাহলে গড়গড়া সহিত কুলি করতে থাকুন। কিছুক্ষন পরেই কাটাঁটি সরে যাবে। তারপরও না যায় তাহলে প্রয়োজনে একজন নাক-কান-গলা বিশেষজ্ঞের পরামর্শ নিবেন।

পরামর্শ দিয়েছেন-

মেজর. ডা: এসকে. হাবিবুর রহমান
এমবিবিএস (ঢাকা), জিএলও (এএফএমআই) এমসিপিএস (ইএনটি)
এফসিপিএস (পি-২), ইএনটি, বিসিপিএস (ঢাকা)
পিজিটি (ভারত) এফএইচএনওএস (ইউএসএ)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here