বাদল দিনের গান গাইলেন অবনী মাহবুব

0
942

নিজস্ব প্রতিবেদক: বাংলাগানের নতুন কণ্ঠস্বর অবনী মাহবুব। সম্প্রতি জি সিরিজ থেকে প্রকাশিত হলো এ শিল্পীর কন্ঠে রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় গান ‘বাদল দিনের প্রথম কদম ফুল’ গানটি। বর্ষা উপলক্ষে শ্রোতাদের সামনে গানটি নতুন আঙ্গিকে প্রকাশ করেছেন এ শিল্পী। এটির সংগীতায়োজন করেছেন কলকাতার সংগীত পরিচালক সৌরভ চক্রবর্তী। গানটির মিউজিক ভিডিও চিত্রায়িত হয়েছে অস্ট্রেলিয়ার ব্রিসবেনের সিডার ক্রিকে।

চলতি বছর থেকেই প্রতি তিনমাস পরপর জি সিরিজ থেকে প্রকাশিত হচ্ছে তার কণ্ঠে রবীন্দ্রসংগীত। প্রকাশের জন্য রবীন্দ্রনাথের জনপ্রিয় গানগুলোকেই বেছে নিয়েছেন তিনি। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে ‘তুমি রবে নীরবে’, ‘কোন কাননের ফুল’ দু’টিও।

গানে নিজের আত্মপ্রকাশ প্রসঙ্গে অবনী বললেন, “আমি রবীন্দ্রনাথের সুর ও বানী মনে ধারণ করে বেড়ে উঠেছি। সে টান থেকেই প্রথমেই রবীন্দ্রনাথের প্রিয় গানগুলোর মাধ্যমেই শ্রোতাদের সামনে নিজেকে হাজির করছি। দেশে এখন বর্ষাকাল চলছে। রবীন্দ্রনাথের এ গানটি আমার খুব প্রিয় একটি গান। চেষ্টা করেছি নতুন আঙ্গিকে গানটি শ্রোতাদের সামনে উপস্থাপন করার।”

অবনী জানান, শৈশব থেকেই গান শেখা শুরু তার। বয়স যখন পাঁচ তখন থেকেই সুরের সঙ্গে বসবাস। মায়ের হাত ধরে গানের স্কুল। ভোরে ঘুম ভেঙে রেওয়াজ। সুরের প্রতি প্রেমটা তার তখন থেকেই। বিশেষ করে রবীন্দ্রসংগীতের প্রতি ভালো লাগা থেকেই শিক্ষকের পরামর্শে ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনে ভর্তি হওয়া। টানা নয়বছর সেখানেই রবীন্দ্রনাথের সুর ও বানীর সঙ্গে সখ্যতা। এখন পেশায় স্থপতি তিনি। বসবাস করছেন অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। রবীন্দ্রনাথের গানের পাশাপাশি লোক গান চর্চা করছেন নিয়মিত। গাইছেন প্রবাসীদের আমন্ত্রণে বিভিন্ন গানের অনুষ্ঠানে। শ্রোতাদের অনুপ্রেরণা ও অনুরোধেই নিজেকে প্রকাশের পথে যাত্রা শুরু তার।

বাদল দিনের প্রথম কদম ফুল
https://www.youtube.com/watch?v=fTyHsbxvOH8

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here