শীতকালে শরীর সুস্থ রাখতে খাদ্য তালিকা

0
1132

 শীতকালে শরীর সুস্থ রাখা বেশ কঠিন একটা কাজ। এ সময় প্রকৃতিগত পরিবর্তনের কারণে ঠান্ডা, ফ্লু, ত্বকের বিভিন্ন সমস্যা ইত্যাদি রোগবালাই যেন লেগেই থাকে সবসময়। শরীরের যত্নের পাশাপাশি স্বাস্থ্যকর জীবনযাপন করে শীত উপভোগ করার জন্য তাই কিছু শীতের খাবার রাখা চাই খাদ্যতালিকায়। শীতের হিম বাতাসের সঙ্গে খাদ্যতালিকায় আসে তাই বেশ কিছু পরিবর্তন। শীতের সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ঠান্ডা-কাশির মত রোগবালাই দূর করতে শীতের খাবার হিসেবে খাদ্যতালিকায় পরিবর্তন আনা জরুরী।

১। শীতে ত্বক রুক্ষ হয়ে যায়। ত্বকের স্বাস্থ্য ভাল রাখার জন্য প্রয়োজন ফ্যাটি এসিড। বাদাম, মাছ এই ধরনের খাবার বেশি করে খান। ব্যালেন্স ডায়েট মেনে চলুন। প্রোটিন জাতীয় খাবার শরীরের তাপমাত্রা বজায় রেখে শরীর গরম রাখতে সাহায্য করে।

২। ভেতর থেকে শরীর সুস্থ থাকলেই ত্বক উজ্জ্বল রাখা সম্ভব। শীতের শুরু ও শেষের সময়ে ডিহাইড্রেশনের সমস্যা বেশি দেখা দেয়। কারণ, ঠাণ্ডা আবহাওয়া পানি পানের প্রবণতা কমে যায়। তাই এই সময় বেশি করে পানি পান প্রয়োজন। ঠাণ্ডা পানি খেতে ভাল না লাগলে হালকা কুসুম গরম পানি পান করুন। মাঝে মাঝে ডাবের পানি, ফলের রসও পান করতে পারেন।

৩। মৌসুমি ফল যেমন কমলালেবু, আপেল, মাল্টা ইত্যাদি নানা ধরনের শীতের ফল ও শাকসবজি যথেষ্ট পরিমানে খান। এগুলোর মধ্যে উপস্থিত ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের সজিবতা বজায় রাখে, খাদ্য হজমে সাহায্য করে। শরীরের নিস্তেজ ভাব কাটায়। টাটকা ফল ও সবজিতে রয়েছে বায়োটিন ত্বক ও চুল ভাল রাখে। তাই তাজা সবজি ও ফল খাওয়া খুব জরুরী। প্রসেসড বা ফ্রোজেন ফুডের বদলে ন্যাচারাল ফুড খাওয়ার চেষ্টা করুন।

৪। শীতকালে যেহেতু বেশ কিছু শারীরিক সমস্যার উপদ্রব বেড়ে যায় তাই শরীর সুস্থ রাখতে বিশেষ কিছু হার্বসের সাহায্য নিতে পারেন। এগুলো সর্দি-কাশি বা ঋতু পরিবর্তনের অন্যান্য অসুখ প্রতিরোধ করতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে তুলসী অনেক কার্যকরী। তুলসিতে আছে বিটা ক্যারোটিন ও ইউজিনল। বিটা ক্যারোটিন এন্টিঅক্সিডেন্টের কাজ করে ও ইউজিনল ব্যাকটেরিয়া দূর করে। প্রতিদিন রং চায়ের সাথে কয়েকটি তুলসী পাতা মিশিয়ে খান দেখবেন শরীর সুস্থ হয়ে গিয়েছে। গলায় খুসখুসানি হলেও তুলসী ভীষণ কাজে আসে।

৫। শীতের সময় বিভিন্ন অনুষ্ঠান থাকে এবং খাওয়াও হয় প্রচুর। তাই ক্যালরিও বেড়ে যায় শরীরে। অতিরিক্ত ভাজাপোড়া খাবার এড়িয়ে চলুন। এই ধরনের খাবারের বদলে সালাদ খান চাইলে অলিভওয়েল ব্যবহার করতে পারেন কারণ এতে স্যচুরেটেড ফ্যাটের পরিমান কম থাকে যা হার্টের জন্য ভাল। কার্বোহাইড্রেট জাতীয় খাবার কম খাওয়ার চেষ্টা করুন। প্রয়োজনে ভাত ও রুটি কম খান। প্রচুর পরিমানে পানি ও ফল, সবজি দিয়ে সালাদ বানিয়ে খান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here