চট্টগ্রাম আলিয়ঁস ফ্রঁসেজে ৪দিন ব্যাপী “ইন্টারচেইন্জ অব লাইন” শীর্ষক কর্মশালা শুরু

0
123


আজিজুল কদির (চট্টগ্রাম):

চট্টগ্রাম আলিয়ঁস ফ্রেঁসজ এর উদ্যোগে চারদিন ব্যাপী “ইন্টারচেইন্জ অব লাইন” শীর্ষক এক কর্মশালা ১৩ নভেম্বর থেকে আলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে শুরু হয়েছে। এ উপলক্ষে বিকাল ৪টায় উক্ত কর্মশালা উদ্বোধন করেন আলিয়ঁস ফ্রেঁসজ চট্টগ্রামের পরিচালক মি. বু্রনো ল্যাকরেম্পে উক্ত কর্মশালা উদ্বোধন করেন। এ সময় আলিয়ঁস ফ্রেঁসজ চট্টগ্রামের উপ-পরিচালক ড. গুরুপদ চক্রবর্তী, কর্মশালার কো-অর্ডিনেটর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের প্রফেসর প্রণব মিত্র চৌধুরী, কর্মশালায় অংশগ্রহনকারী শিল্পীরা হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের প্রফেসর উত্তম বডুয়া,শিল্পী জাবের আহমেদ চৌধুরী, শিল্পী সামসুল আলম সোহেল, শিল্পী জিয়াউদ্দিন চৌধুরী, শিল্পী আজিজুল কদির, শিল্পী সুমন হালদার ও শিল্পী বাবলু দাস । উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহনকারী শিল্পীরা তাদের নিজেদের স্ব স্ব পরিচিতিসহ শিল্পকর্ম সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন।


আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের পরিচালক মি. বু্রনো ল্যাকরেম্পে তার বক্তব্যে উপস্থিত সকলকে অভিন্দন জানান এবং এ ধরনের শৃজনশীল কর্মকাণ্ডে নিজেকে সম্পৃক্ত করতে পেরে উচ্ছাস প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশের চারুকলা চর্চা ঢাকা কেন্দ্রিক হলেও চট্টগ্রাম পিছিয়ে নেই। করোনা মহামারীর কারনে চারুকলার কর্মকাণ্ডে কিছুটা স্থবিরতা আসলেও এখন থেকে তা কাটিয়ে উঠার আশাবাদ ব্যক্ত করেন। তিনি ভবিষ্যতে চট্টগ্রামে চারুশিল্পের বিকাশে নিজেকে আন্তরিকতার সাথে সম্পৃক্ত রাখার প্রত্যাশা ব্যক্ত করেন।


ড্রইং ভিত্তিক “ইন্টারচেইন্জ অব লাইন” শিরোনামে এই কর্মশালা আগামী ১৬ নভেম্বর পর্যন্ত চলবে। এই কর্মশালার মূল উদ্দেশ্য একটি গল্প বলা নয়, জড়তা এবং কল্পনাকে উত্সাহিত করে নিজেদের একটি স্পষ্ট এবং নিজস্ব অভিজ্ঞতা প্রকাশের মধ্যদিয়ে শিল্পীদের ব্যক্তিত্ব এবং মননের বর্হিপ্রকাশ ঘটানো। এই কর্মশালায় প্রত্যেকে এক অপরে লাইন, ফর্ম আদান প্রদান করে নিজেদের রুচি শৈলীতে নতুন কিছু নির্মান করার চেষ্টায় মেতে উঠবে। চারদিন ধরে চলা এই কর্মশালায় সৃষ্ঠ শিল্পকম গুলো আগামী ২০ ও ২১ নভেম্বর প্রদর্শনী ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here