মেরিল-প্রথম আলো পুরস্কার ২০২২ চূড়ান্ত মনোনয়ন

0
260

আতিকুর রাহিম (বিনোদন ডেস্ক):

মেরিল-প্রথম আলো পুরস্কার বাংলাদেশের বিনোদন জগতের একটি পুরস্কার। এটির পৃষ্ঠপোষকতা করে বাংলাদেশের কয়েকটি প্রতিষ্ঠান। মেরিল-প্রথম আলো পুরস্কার প্রদান অনুষ্ঠানটি বিনোদন জগতের তারকাদের জন্য এক মিলনমেলায় পরিণত হয়। এটা হল বেসরকারি উদ্যোগে প্রদান করা প্রথম সবচেয়ে নির্ভরযোগ্য এবং জনপ্রিয় পুরস্কার। দুই ধরনের বিজয়ীদের এই পুরস্কার প্রদান করা হয়। একটি হচ্ছে তারকা জরিপ পুরস্কার এবং আরেকটি সমালোচক পুরস্কার।

মেরিল-প্রথম আলো পুরস্কার ২০২২ এর জন্য ইতিমধ্যে সকল আনুষ্ঠানিকতা শেষ করেছে আয়োজকরা। তারকা জরিপ এবং সমালোচনা পুরস্কারের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে চূড়ান্তভাবে মনোনীতদের তালিকা ইতিমধ্যে প্রথমআলো প্রকাশ করেছে। শিগগিরই মেরিল-প্রথম আলো পুরস্কার ২০২২ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এবছর সম্মানিত জুরিবোর্ডের বিচারে সমালোচক পুরস্কার ২০২২ এ বিভিন্ন ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন-

চলচ্চিত্র ও ওয়েব ফিল্মে সেরা চলচ্চিত্র মনোনয়ন পেয়েছেন ক্যাফে ডিজায়ার, দুই দিনের দুনিয়া, হাওয়া। সেরা চলচ্চিত্র পরিচালক হিসেবে মনোনয়ন পেয়েছেন অনম বিশ্বাস-দুই দিনের দুনিয়া, মেজবাউর রহমান সুমন- হাওয়া, রবিউল আলম রবি-ক্যাফে ডিজায়ার।

সেরা চলচ্চিত্র অভিনেতা আজাদ আবুল কালাম- গুণিন, চঞ্চল চৌধুরী- দুই দিনের দুনিয়া, শরীফুল রাজ- পরাণ।সেরা চলচ্চিত্র অভিনেত্রী নাজিফা তুষি- হাওয়া, বিদ্যা সিনহা মিম- পরাণ, রোদেলা টাপুর- দেশান্তর।

সেরা ওয়েব সিরিজ পেট কাটা ষ, কারাগার, শাটিকাপ। সেরা পরিচালক (ওয়েব সিরিজ) নুহাশ হুমায়ূন- পেট কাটা ষ, মোহাম্মদ তাওকীর ইসলাম- শাটিকাপ, সৈয়দ আহমদ শাওকী- কারাগার।

সীমিতদৈর্ঘ্য কাহিনিচিত্রে সেরা চিত্রনাট্যকার আল আমিন হাসান নির্ঝর- আড়াল, নাহিদ হাসনাত- গালিবের প্রেম ও বসন্তের কাব্য। সেরা নির্দেশক নাজমুল নবীন- আড়াল, নূর ইমরান মিঠু- এক অলৌকিক বিকেলের গল্প। সেরা অভিনেতা খায়রুল বাসার- গালিবের প্রেম ও বসন্তের কাব্য, প্রীতম হাসান- আড়াল।

সেরা অভিনেত্রী বিভাগে কেউ বিবেচিত হননি।

মেরিল–প্রথম আলো পুরস্কার ২০২১ এ আজীবন সম্মাননা পেলেন কিংবদন্তিতুল্য গায়িকা রুনা লায়লা ও সাবিনা ইয়াসমীন।

এছাড়া তারকা জরিপে চূড়ান্ত ভাবে মনোনয়ন পেয়েছেন-

সেরা চলচ্চিত্র অভিনেত্রী (প্রেক্ষাগৃহের চলচ্চিত্র, ডিজিটাল মাধ্যমের চলচ্চিত্র)
জয়া আহসান- বিউটি সার্কাস, নাজিফা তুষি- হাওয়া, পূজা চেরি- গলুই, বিদ্যা সিনহা মিম- পরাণ।

সেরা চলচ্চিত্র অভিনেতা (প্রেক্ষাগৃহের চলচ্চিত্র, ডিজিটাল মাধ্যমের চলচ্চিত্র)
চঞ্চল চৌধুরী- হাওয়া, শাকিব খান- গলুই, শরীফুল রাজ- পরাণ, সিয়াম আহমেদ- শান।

সেরা অভিনেত্রী (টিভি নাটক, সীমিত দৈর্ঘ্যের কাহিনিচিত্র ডিজিটাল মাধ্যম, টিভি সিরিজ, ওয়েব সিরিজ) তানজিন তিশা- রিক্সা গার্ল, তাসনিয়া ফারিণ- কারাগার, মেহজাবীন চৌধুরী- পুনর্জন্ম ৩, সাফা কবির- ফাল্গুন থেকে ফাগুনে।

সেরা অভিনেতা (টিভি নাটক, সীমিত দৈর্ঘ্যের কাহিনিচিত্র ডিজিটাল মাধ্যম, টিভি সিরিজ, ওয়েব সিরিজ) অপূর্ব- একটা নির্জন দুপুর চাই, আফরান নিশো- পুনর্জন্ম ৩, চঞ্চল চৌধুরী- কারাগার, তৌসিফ মাহবুব- লিলুয়া।

সেরা গায়িকা আতিয়া আনিশা- চলো নিরালায় (পরাণ), রুনা- তার হাওয়াতে (অপারেশন সুন্দরবন), কোনাল- হাতেখড়ি (উড়ো প্রেম), সুমি শবনম- ছেলে তোর প্রেমে পড়ার কারণ।

সেরা গায়ক অয়ন চাকলাদার- চলো নিরালায় (পরাণ), আরফান মৃধা শিবলু- সাদা কালা (হাওয়া), ইমরান- ঘুম ঘুম চোখে, চন্দন সিনহা- ঠিকানাবিহীন (হৃদিতা)।

সেরা নবাগত অভিনয়শিল্পী টাপুর- দেশান্তর, ফায়জুল ইয়ামিন- রেডরাম, রিজভী রিজু- হাওয়া, শাহনাজ সুমি- পাপ পুণ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here