আজ ১৪ই ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দিবস

0
1947

সৈয়দ রমজান আলী:- ভ্যালেন্টাইনের ইতিকথা।: ২৭০ খ্রিষ্টাব্দের দিকে রোমান সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস নারী-পুরুষের বিবাহের ওপর নিষেধাজ্ঞা জারি করেন।কারণ, বিবাহে আবদ্ধ হলে যুদ্ধের প্রতি পুরুষদের অনীহা সৃষ্টি হবে এ কথা ভেবে। সে সময় রোমের খ্রিষ্টান গির্জার পুরোহিত ‘ভ্যালেন্টাইন’ রাজার নির্দেশ অমান্য করে পৃথিবীর স্বাভাবিক রীতি মাথায় রেখে গোপনে নারী-পুরুষের বিবাহের কাজ সম্পন্ন করতেন।

এ ঘটনা প্রকাশ পাওয়ার পর তাকে রাজার কাছে ধরে নিয়ে আসা হয়। ভ্যালেন্টাইন রাজাকে জানালেন, খ্রিষ্টধর্মে বিশ্বাসের কারণে তিনি কাউকে বিবাহ বাধনে আবদ্ধ হতে নিষেধ করতে পারেন না। রাজা তখন রাগান্বিত হয়ে তাকে কারাগারে নিক্ষেপের আদেশ করেন। এবং এর পর কারাগারে থাকা অবস্খায় রাজা তাকে খ্রিষ্ট ধর্ম ত্যাগ করে প্রাচীন রোমান পৌত্তলিক ধর্মে ফিরে আসার জন্য চাপ সৃষ্টি করেন এবং বিনিময়ে তাকে ক্ষমা করে দেয়ার আশ্বাস দেন। ভ্যালেন্টাইন রাজার প্রস্তাব মানতে অস্বীকৃতি জানালেন এবং খ্রিষ্ট ধর্মের প্রতি অনুগত থাকার কথা পুনর্ব্যক্ত করলেন।

মডেল: জাহিদ আশিক, শ্রাবণী শ্রাবন, ইমরা আরোহী। পোশাক: ন্যান্সী নূর। কোরিওগ্রাফার: ন্যান্সী নূর ও খান আরাফাত। গহণা: প্রীতি উইথ মাহিন ফটোগ্রাফি: সানি খান। আয়োজনে: ছবিরহাট এন্টারটেইনমেন্টস

তখন রাজা তাকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। এরপর রাজার আদেশে ২৭০ খ্রিষ্টাব্দের ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। পরে রোমান সাম্রাজ্যে খ্রিষ্ট ধর্মের প্রাধান্য সৃষ্টি হলে গির্জা ভ্যালেন্টাইনকে Saint’ হিসেবে ঘোষণা করে। ৩৫০ সালে রোমের যে জায়গায় ভ্যালেন্টাইনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল সেখানে তার স্মরণে একটি গির্জা নির্মাণ করা হয়। অবশেষে ৪৯৬ খ্রিষ্টাব্দে খ্রিষ্টান সম্প্রদায়ের ধর্মগুরু পোপ গ্লসিয়াস ১৪ ফেব্রুয়ারিকে `Saint Valentine Day’ হিসেবে ঘোষণা করেন।

মডেল: জাহিদ আশিক, ইমরা আরোহী। পোশাক: ন্যান্সী নূর। কোরিওগ্রাফার: ন্যান্সী নূর ও খান আরাফাত। গহণা: প্রীতি উইথ মাহিন ফটোগ্রাফি: সানি খান। আয়োজনে: ছবিরহাট এন্টারটেইনমেন্টস

কারণ, খ্রিষ্ট ধর্মে পুরোহিতদের জন্য বিয়ে করা বৈধ নয়। তাই পুরোহিত হয়ে মেয়ের প্রেমে আসক্তি খ্রিষ্ট ধর্মমতে অনৈতিক কাজ। তা ছাড়া, ভালোবাসার কারণে ভ্যালেন্টাইনকে কারাগারে যেতে হয়নি। কারণ, তিনি কারারক্ষীর মেয়ের প্রেমে পড়েছিলেন কারাগারে যাওয়ার পর। ভ্যালেন্টাইনকে কারাগারে নিক্ষেপ ও মৃত্যুদণ্ডদানের সাথে ভালোবাসার কোনো সম্পর্ক ছিল না। তাই ভ্যালেন্টাইনের কথিত ভালোবাসা সেন্ট ভ্যালেন্টাইন ডে’র মূল বিষয় ছিল না। বরং ধর্মের প্রতি গভীর ভালোবাসাই তার মৃত্যুদণ্ডের কারণ ছিল।

আমাদের দেশে দিনটির শুরু-
১৯৯৩ সালের দিকে আমাদের দেশে ভালোবাসা দিবসের আবির্ভাব ঘটে। সাংবাদিক ব্যক্তিত্ব শফিক রেহমান পড়াশোনা করেছেন লন্ডনে। পাশ্চাত্যের রীতিনীতিতে তিনি ছিলেন অভ্যস্ত। দেশে ফিরে তিনিই ভালোবাসা দিবসের শুরুটি করেন। এ নিয়ে অনেক ধরনের মতবিরোধ থাকলেও শেষ পর্যন্ত শফিক রেহমানের চিন্তাটি নতুন প্রজন্মকে বেশি আকর্ষণ করে। এজন্য শফিক রেহমানকে বাংলাদেশে ভালবাসা দিবসের জনক বলা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here