বসন্ত বরণ উৎসব ও উদ্যোতা পন্য মেলা।

0
65

এস.এ.এম সুমন :

বসন্ত হাওয়ায় খুলবে দুয়ার। বসন্ত রং রাঙাবে প্রাণ। বসন্ত সাজে সাজবে প্রাণের মেলাও। ফাগুনের উদাস হাওয়ায় বাঁধন ছিঁড়েছে প্রাণ। বাঁধন ছেঁড়া প্রাণ তাই উড়ু উড়ু। ফাগুনের অগ্নি ধারায় আপনকেও হারাবে মন। হারানো মন ঘুরবে ফাগুন রাঙা যেন বনে বনে। মেলায় আসা তরুণ-তরুণেরা সাজবে বাসন্তীরূপে। হলদে শাড়িতে আর খোপায় গুঁজে রাখা ফুলে ফুলেই ললনারা প্রকাশ করবে ফাগুনের জয়গান।

ষড় ঋতুর বাংলায় বসন্তের রাজত্ব একেবারে প্রকৃত সিদ্ধ। ঋতুরাজ বসন্তের বর্ণনা কোনো রংতুলির আঁচড়ে শেষ হয় না। কোনো কবি-সাহিত্যিক বসন্তের রূপের বর্ণনায় নিজেকে তৃপ্ত করতে পারেন না। তবুও বসন্ত বন্দনায় প্রকৃতিপ্রেমীদের চেষ্টার যেন অন্ত থাকে না।
রাজধানীর মিরপুর গোলারটেক মাঠে ৮ ফেব্রুয়ারী থেকে ১২ই ফেব্রুয়ারী ৪ দিন ব্যাপি বসন্ত উৎসব ও উদ্যেক্তা পন্য মেলা শুরু হয়েছে। আরো আছে বাহারি রকমের কেক হাতের তৈরী বিভিন্ন প্রকার জুস,পানি পুড়ি বৈচিত্র্যময় পিঠা বিবিখানা, জামাই আদর, ডিম সুন্দরী, ক্ষ্যাতাপুরী, ক্ষীর পাটিসাপটা, নারকেল গুড়ের পুলি পিঠা—এমন বাহারি সব নাম আর বৈচিত্র্যময় স্বাদের পিঠা নিয়ে চলছে পিঠা উৎসব।

এ উৎসবে অংশ নিয়েছেন দেশের বিভিন্ন জেলার পিঠা তৈরির কারিগরেরা। তাঁরা নিয়ে এসেছেন দেশের ঐতিহ্যবাহী সব পিঠা। আরো আছে পুরান ঢাকা ঝাল মুড়ি, খেলনা, আর নাগরদোলা সহ নানান রকমের রাইডার, মেলার আয়োজন করেছেন ত্রিভুজ নামে একটি সংগঠন। আয়োজক কমিটির প্রধান ফারজানা আক্তার জানান আগামী কয়েক দিন এর মধ্যেই মিরপুরে আরো একটি মেলার আয়োজন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here