ছটকু আহমেদকে আজীবন সম্মাননা

0
243

১৯৭২ সালে ‘তিতাস একটি নদীর নাম’ চলচ্চিত্রে নির্মাতা ঋত্বিক ঘটকের সহকারী পরিচালক হিসেবে আগমন করেন ছটকু আহমেদের। এরপর থেকে কাজ করেছেন বহু চলচ্চিত্রে। চিত্রনাট্য,কাহিনী ও সংলাপ রচনা করেছেন প্রায় সাড়ে তিনশত’র ও বেশি। এখন পর্যন্ত নির্মাণ করেছেন পনেরোটি ছবি।

সম্প্রতি কানাডার টরেন্টোতে স্কারবুরো কেনেডি কনভেনশন হলে বাংলাদেশের চলচ্চিত্রে অসামান্য অবদান রাখায় সরকারিভাবে আজীবন সম্মাননায় ভূষিত করা হয় এ গুণী নির্মাতাকে।অন্যদিকে জাতীয়সহ বাচসাস ও নানা পুরস্কারে ভূষিত প্রখ্যাত চলচ্চিত্রকার ছটকু আহমেদকে গত শনিবার গণভবনে প্রধানমন্ত্রী ‘আইডিইবি’ স্বর্ণপদকে ভূষিত করেন। একজন প্রকৌশলী হয়েও চলচ্চিত্রের বিভিন্ন শাখায় অসামান্য অবদান রাখায় ছটকু আহমেদকে এই সম্মাননা প্রদান করা হয়।

এছাড়াও গেলো কদিন আগে এফডিসিতে অনুষ্ঠিত হয় ‘অন্ধকার জগত’ ছবির অডিও প্রকাশনা উৎসব। সেখানে চলচ্চিত্র পরিচালক সমিতি ও শিল্পী ঐক্যজোট এ বরেণ্য নির্মাতাকে আজীবন সদস্যপদ দেয়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পী ঐক্যজোটের সভাপতি ডিএ তায়েব, সাধারণ সম্পাদক জিএম সৈকত, চলচ্চিত্র পরিবারের আহবায়ক ও প্রবীণ অভিনেতা ফারুক, বাংলাদেশ পুলিশের ডিআইজি হাবিবুর রহমান প্রমুখ।

সদস্যপদ প্রসঙ্গে ছটকু আহমেদ বলেন, ‘ শিল্পী ঐক্যজোট থেকে আজীবন সদস্যপদ পাওয়ায় আমি কৃতজ্ঞ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here