পদাতিকের প্রযোজনায় শাকিলের “নূরুমিয়ার কিচ্ছা”

0
367

আশরাফুল ইসলাম আকাশ: দেশের প্রথম সারির নাট্য সংগঠন পদাতিক নাট্য সংসদ বাংলাদেশ তাদের ৩২তম প্রযোজনা ‘নূরুমিয়ার কিচ্ছা’র ২য় প্রদর্শণী করেছে উত্তরার ৩নং সেক্টরের কল্যান সমিতির স্বাধীনতা ও জাতীয় দিবস উৎযাপন অনুষ্ঠানে। ‘নূরুমিয়ার কিচ্ছা’ নাটকটির নাট্যকার লেখক ও পর্বতারোহী ইকরামুল হাসান শাকিল।

পদাতিক নাট্য সংসদ বাংলাদেশ ৪১ বছর যাবত দেশের সাংস্কৃতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। মঞ্চ নাটক, পথনাটক ও সংগীতে তারা তাদের অবদান রেখে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় পদাতিক এবার তাদের ৩২তম প্রযোজনা পথনাটক ‘নূরুমিয়ার কিচ্ছা’ প্রদর্শনীতে এনেছে। নাটকটির প্রথম প্রদর্শনী হয় ‘বাংলাদেশ পথনাটক উৎসব-২০১৯’ -এ জাতীয় শহীদ মিনারে গত ৬ই মার্চ।

নাট্যকার ইকরামুল হাসান শাকিল

নাট্যকার ইকরামুল হাসান শাকিল বলেন, ‘নূরুমিয়ার কিচ্ছা’ আমার লেখা প্রথম নাটক। নাটকটির মূল গল্পটি দেশের আনাচে কানাচে গড়ে উঠা কিছু অসাধু ক্লিনিক ব্যবসীদের নিয়ে। সাধারণ জনগনের সাথে চিকিৎসার নামে যেসব প্রতারণা করা হচ্ছে সেই সব কথাই তুলে ধরা হয়েছে নাটকের গল্পে। আর এই প্রতারণা এখন মহামারি আকার ধারণ করেছে। আমি সেই কথাই তুলে ধরার চেষ্টা করেছি। নাটক যেহেতু জীবন যুদ্ধের হাতিয়ার তাই চেষ্টা করেছি নাটকের মাধ্যমে প্রতিবাদ করার। আর পদাতিক সকল অসংগতির বিরুদ্ধে সবসময়ই প্রতিবাদ করে এসেছে। এটাও তারই একটি প্রতিবাদের অংশ।

‘নূরুমিয়ার কিচ্ছা’ নাটকটি নির্দেশনা দিয়েছেন পদাতিক নির্দেশনা দল। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিজান, পাভেল, ডলি, নূর, তাজুন, রুমি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here