পর্বতারোহী ইকরামুল হাসান শাকিলের নতুন বই ‘পর্বতাভিযানে শ্বাসরুদ্ধকর পনেরো ঘণ্টা’

0
695
পর্বতারোহী ইকরামুল হাসান শাকিল

নিউজ ডেস্ক:– ‘বুকটা কাঁপিয়ে তুললো পাশের পর্বতের গাঁ থেকে ভেসে আসা বরফ ধ্বসের ভয়াবহ গর্জন। নানান দুঃশ্চিন্তা মাথায় এসে ভর করলো। উপরে আমাদের জন্য কি অপেক্ষা করছে তা কারো জানা নেই। তারপরেও উপরে যাওয়ার এক ভয়ংকর টান আমাদের টানছে। যে টান মৃত্যুকেও উপেক্ষা করে। আমরা প্রায় পনেরা ঘণ্টা ছিলাম উপরে। সেই পনেরো ঘণ্টার প্রতিটা মুহূর্ত ছিলো বাঁচা-মরার টানটান উত্তেজনা। তখন অনেকবার মনে হয়েছে আর বোধহয় ফিরে যাওয়া হবে না।’ এমনি করে লেখক বর্ণনা করেছেন তাদের সেই দুঃসাহসিক অভিযানের অভিজ্ঞতা, তার চতুর্থ বই ‘পর্বতাভিযানে শ্বাসরুদ্ধকর পনেরো ঘণ্টা’য়।

এই বইয়ে মোট তিনটি অধ্যায় রয়েছে। প্রথমটি দ্রৌপদী-কা-ডান্ডা-২ অভিযানের রোমাঞ্চকর অভিজ্ঞতা। যেসব তরুণ-তরুণী পর্বতারোহণে আগ্রহী তারা এই বই পড়তে পারেন। বিশ্বের ফাইনেস্ট পর্বতারোহণ প্রশিক্ষণ কেন্দ্র ‘নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং’ এর বিভিন্ন পর্বতযাত্রা এবং সাহসিক অ্যাডভেঞ্চার কোর্সগুলোর মাধ্যমে তরুণ নারী পুরুষ এবং স্কুল শিশুদের পর্বত ও প্রকৃতিতে পরিচয় করানো, সাহসিকতার উদ্ভাবন, পরিবেশগত সচেতনতা এবং সংরক্ষণ নিশ্চিত করার জন্য প্রচলিত পরিবেশগত নির্দেশিকা অনুসরণের উপর প্রশিক্ষণের সকল খুটিনাটি বিষয় তুলে ধরা হয়েছে। পর্বতারোহণের প্রশিক্ষণ, উচ্চতাজনিত সমস্যা ও সেই সব সমস্যার সমাধান খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

পর্বতারোহী ইকরামুল হাসান শাকিলের নতুন বই ‘পর্বতাভিযানে শ্বাসরুদ্ধকর পনেরো ঘণ্টা’

বইয়ের দ্বিতীয় অধ্যায়ে ‘পর্বতাভিযানে শ্বাসরুদ্ধকর পনেরো ঘণ্টা’য় রয়েছে নেপালের ৬ হাজার ২৪৯ মিটারের বা ২০ হাজার ৫০০ ফুট উচু লারকে পর্বত শিখর অভিযানের দুঃসাহসিক গল্প। হিমালয়ের মানাসলু অঞ্চলের ঘন সবুজের ভিতর পাহাড়ের ভাঁজে ভাঁজে ছড়িয়ে থাকা অপরূপ সৌন্দর্যের বর্ণনা তুলে এনেছেন। আর তৃতীয় অধ্যায়ে রয়েছে ‘হিমালয় অভিযান’ শিরোনামে পর্বতাভিযানের গোড়ার কথা। অতীশ দীপঙ্ক, রবীন্দ্রনাথ ঠাকুর, বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু, রাহুল সংকৃত্যায়ণ, জর্জ ম্যালরী থেকে শুরু করে এডমুন্ড হিলারী এবং তেনজিং নোরগের পাহাড় পর্বতে অভিযানের গল্প।

এছাড়াও লেখকের আরো দুইটি বই ‘মাউন্ট কেয়াজো-রি শিখরে বাংলাদেশ’ ও পায়ে হেঁটে কোলকাতা থেকে ঢাকা আসার রোমাঞ্চকর অভিজ্ঞতা ‘ পদচিহ্ন এঁকে যাই’। বইগুলো অমর একুশে গ্রন্থমেলা- ২০১৯ এর ২১৬-১৭ নং ছায়াবীথির স্টলে পাওয়া যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here