ব্রণ দূর করার সহজ উপায়

0
26

ব্রন, ব্রন, ব্রন! এই কথা শুনতে কারই বা ভাল লাগে। আপনার শুনতেই অসস্তিকর তাহলে একবার ভাবুন যার মুখে ব্রন হয় তার কেমন লাগে। এই ব্রন মুখে মানুষের সম্মুখে যাইতে লজ্জা লাগে এবং তার এই ব্রনের জন্য অনেকের কাছে প্রশ্নের সম্মখিন হইতে হয়- সহপাঠী, বন্ধু-বান্ধব এমন কি পরিবারের কাছেও। কি প্রশ্নের সম্মখিন হইতে হয়??? তা হইত আমারা সবাই জানি।
ব্রন কেন হয়?

আপনার কি জানা আছে ব্রণ কেন হয়? আসুন জেনে নেই কেন এই ব্রন হয়।

ব্রন একটি কমন সমস্যা। আমরা সাধারণত বলে থাকি যে ব্রন বয়সসন্ধি কালে হইয়ে থাকে। আমরা ঢাকা মেডিকাল কলেজ হসপিটাল প্রফেসর রাশেদ মোঃ খান এর কাছ থেকে জানতে পারি- ব্রন হয় সাধারণত বয়সসন্ধি কালের জন্য। একটা ছেলে বা মেয়ে যখন ধীরে ধীরে বয়সসন্ধিকালে প্রবেশ করে তখন ত্বকের ভিতরে ধীরে ধীরে তেলের পরিমান বেরে যায়। যখন ত্বকের ভিতরে অতিরিক্ত তেল জমে যায় তখন স্বাভাবিক ভাবেই এই অতিরিক্ত তেল বের হওয়ার জন্য ত্বকের ভিতর বাষ্পের মতো ভুলে আপনার স্কিন এর উপর ফুঁড়ি ফুঁড়ি গুটি হইয়ে বের হয়।ব্রন হওয়া কোন সমস্যা না- সমস্যা আমাদের নিজেদের। ব্রন হলেই আমারা নগ দিয়ে চিমটে থাকি। এই কারনে ব্রন গুলো বিকট আঁকার ধারণ করে। ফলে আমাদের সৌন্দর্য নষ্ট হয়ে যায়।
যদি আপনার ত্বকে অনেক বেশি পরিমান ব্রন হইয়ে থেকে তাহলে একজন বিশেষজ্ঞ কাছে গিয়ে আপনার ত্বককে পরীক্ষা করে জানুন কেন এত ব্রন হয়। কারুন গুলো জেনে সেই ভাবে চিকিত্সা করুন। ব্রণ দূর করার জন্য আজকে আমি আপনাদের কিছু ঘরোয়া টিপস দিবো। কিভাবে রাড়িতে বসেই আপনি আপনার সৌন্দর্য এর শত্র ব্রণকে দূর করবেন।
তরল তরল জাতীয় খাবার

বেশি করে তরল জাতীয় খাবার খান অর্থাৎ যেসব খাবারে প্রচুর পরিমানে ভিতামিন ই ররেছে। যেমনঃ ডাঁবের পানি, শাকসব্জি, গাজর, মাছ ইত্যাদি।
নিম পাতার রস

ব্রন সারাতে নিম পাতার কোন জুরি নাই। আমরা একটু আমাদের ছোটবেলার কথা মনে করি। ছোটবেলায় আমাদের গুরু জনের মুখে কিছু উঠলে নিমের পাতা বেটে মুখে লাগাতেন। তখনকার সময় এত প্রসাধনী ছিল না। তাই ব্রন থেকে রেহায় পাওয়ার জন্য নিম পাতার রস প্রতিদিন গোছলের আগে ২৫ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। এই ভাবে ২ থেকে ৩ সাপ্তাহ ব্যবহার করার পর আপনি নিজেই এর ফল দেখতে পারবেন।


কাঁচা হলুদ

প্রাচীন কাল থেকে হলুদ রান্নার কাজে ব্যবহার হয়ে আসছে। এই কাঁচা হলুদ যে শুধু রান্না-বান্নার কাজে ব্যবহার হয়ই তা নয়। এই কাঁচা হলুদ ব্রন নিরামের করতে খুব ভাল কাজ করে থাকে। এই হলুদতে রয়েছে আয়বেদিক উপাদান । তাই প্রতিদিন ঘুমানোর আগে কাঁচা হলুদ লাগিয়ে ঘুমিয়ে পরুন, আর তা যদি শম্ভব না হয় তাহলে কমপক্ষে ১ থেকে ২ ঘণ্টা হলুদ লাগিয়ে রাখুন ।


আলভেরা জেল

ত্বকের যত্নে ও ত্বকের নানা ধরনের সমস্যার সমাধান হল আলভেরা। প্রাচিনকাল থেকেই এই আলভেরা রুপ চর্চায় কার্যকারী ভূমি্তেছেপালনে অতুলনীয়। আলভেরা জেল রুক্ষ, তেলাক্ত, শুক্ক সকল ধরনের রক্ষা কজব হিসাবে কাজ করে। ব্রন ও ব্রনের দাগ দূর করতে আরও অতুলনীয় কাজ করে।
এখন জেনে নিই আলভেরা পাতা থেকে জেল বের করার নিয়ম।
আলভেরা পাতা থেকে খুব সহজেই জেল বের করে নিতে পারেন। আলভেরার তাজা পাতা হলে এটার ফলাফল বেশী পাওয়া যাবে কিন্তু প্রয়োজনে সংরক্ষণ করে রাখুন।

একটি আলভেরা পাতা ঘোড়া থেকে কেটে নিচের দিকে ধরে রাখুন। এতে করে পাতা থেকে হলদে রঙের রস বের হবে, হলদে রঙের রস পুরোপুরি বের না হওয়া পর্যন্ত একই ভাবে ধরে রাখুন। হলদে রঙের রস পড়া বন্ধ হলে পাতাতি ভাল করে ধুয়ে নিন, এরপর পাতার ২ দিকে কেটে উপরের সবুজ অংশ ফেলে দিন। তারপর ভিতরের যে অংশ তাই আলভেরা জেল যা আপনি আপনার ব্রন নিরাময় এর জন্য প্রতিদিন ব্যবহার করুন।
তবে আপনি যদি নিজে এই একনি কেয়ার ক্রিম তৈরি করতে না পারেন তাওলেও কোন চিন্তা তাই। সেক্ষেত্রে আপনি সঠিক পণ্য পাবেন কিনা তা নিয়ে আপনি চিন্তিত। চিন্তা করার কোন কারন নেই, আপনাদের কথা ভেবেই শাইন স্কিন বাংলাদেশ বাজারে নিয়ে আসেছে ১০০% অরজিনাল একনি কেয়ার ক্রিম। আপনাদের সুসাস্থ্য আমাদের কাম্য। ধন্যবাদ আনন্দ বিনোদন সাথে থাকার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here