শিশুদের ফ্যাশন আইডিয়া ও টিপস্!

0
303


আনন্দ বিনোদন ফ্যাশন ডেস্ক :
ফটো : জি,এম, তাওহীদ
শিশুরা হামাগুড়ি, দৌড়ঝাপ ও খেলাধূলার মধ্যে থাকতে পছন্দ করে। তাদের জন্য পোশাক বাছাই করাটা খুবই গুরুত্বপূর্ণ। কিভাবে শিশুর জন্য পোশাক কিনবেন, টিপসগুলো নিচে দেওয়া হল।
১। আবহাওয়া: ঋতু ও আবহাওয়া অনুযায়ী পোশাক নির্বাচন করুন। শিশুর জন্য গরমের দিনে পাতলা ও শীতকালে একটু মোটা পোশাক বাছুন।
২। সহজে পরিধানযোগ্যঃ এমন পোশাক বাছুন যা খোলা ও পরানো সহজ। শিশুকে রঙ্গিন বোতাম ও প্রেসড স্টাডযুক্ত পোশাক পরাতে পারেন। প্যান্টের ক্ষেত্রে হালকা মেটিরিয়েলের কাপড়ের ঢিলেঢালা নরম ইলাস্টিকের পোশাক বাছুন।
৩। প্যাটার্ন ও প্রিন্টঃ শিশুর পছন্দকে গুরুত্ব দিন। অ্যানিমেল প্রিন্ট ও কার্টুন ক্যারেক্টার আঁকা পোশাক বাচ্চাদের পছন্দের তালিকায় অন্যতম। ছেলে শিশুর ক্ষেত্রে সুতি কাপড়ের চেক প্রিন্টের শার্ট পরাতে পারেন।
৪। উজ্জ্বল পোশাকঃ উজ্জ্বল রঙ হাসিখুশি মুড প্রকাশ করে। বাচ্চাকেও তার মুডের ওপর নির্ভর করে রঙ্গিন উজ্জ্বল পোশাক পরান।
৫। পোশাকের দৈর্ঘ্যঃ অতিরিক্ত লম্বা পোশাকে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। আবার কখনও কখনো অত্যাধিক ছোট পোশাক বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। তাই, মাঝামাঝি দৈর্ঘ্যবিশিষ্ট পোশাক শিশুকে পরানো ভাল।
৬। অ্যাকসেসরিজঃ অতিরিক্ত অ্যাকসেসরিজ পরাবেন না। অ্যাকসেসরিজ হল ক্লিপ, হেয়ার ব্যান্ড, গলার মালা, চুরি, নুপুর, বেল্ট ইত্যাদি। এগুলো থেকে খেলার সময় দুর্ঘটনা ঘটতে পারে। আবার, অনেক শিশুর যে কোনো কিছু মুখে দেওয়ার অভ্যাস থাকে। সাবধান না হলে অ্যাকসেসরিজের কোনো অংশ খেয়ে ফেলতে পারে। এভাবে মারাত্নক দুর্ঘটনা ঘটতে পারে।
৭। একরঙ্গা পোশাকঃ মাথা থেকে পা পর্যন্ত একরঙ্গা পোশাক পরালে শিশুর স্বাভাবিক সৌন্দর্য হারায়। পোশাকে অন্য রঙ্গের মিশেল রাখুন। ছেলে শিশুর ক্ষেত্রে গেঞ্জি, টি-শার্ট, শার্ট ও প্যান্ট কন্ট্রাস্ট কালারে বাছুন।
৮। ফেন্সি পোশাকঃ অনুষ্ঠানে ফেন্সি পোশাক শিশুরা পছন্দ করে। দেখতেও সুন্দর লাগে। কিন্তু, অধিকাংশ সময় ফেন্সি পোশাকে শিশুর জন্য আরামদায়ক হয় না। এতে শিশু অসুস্থ হয়ে পড়তে পারে। ফেন্সি পোশাক কেনার সময় পোশাকের মেটিরিয়াল ও কাপড়ের পরত বুঝে কিনুন।
৯। জুতা-মোজাঃশিশুকে পোশাকের রঙের সাথে মিলিয়ে জুতো ও হালকা রঙের মোজা পরাতে পারেন। তবে, শক্ত, ভারী ও পা থেকে বড় বা ছোট জুতা পরাবেন না। নবজাতক শিশুর হাত-পা ছুড়তে গিয়ে বা একটু বড় শিশুর হাটা-চলা বা দৌড়ানোর সময় মারাত্মক দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here