সহজেই সিদ্ধ করুন গরুর মাংস

0
474

রোকসানা আক্তার তুলি:- খাদ্য তালিকায় গরুর মাংস থাকলে তা সিদ্ধ করা নিয়ে বেশিরভাগ গৃহিনীরা বিপাকে পরে । অনেকেই মনে করেন প্রেসার কুকার ছাড়া তাড়াতাড়ি মাংস সিদ্ধ করার সহজ কোনো উপায় নেই। কিন্তু গরুর মাংস সিদ্ধ করার সহজ বেশ কিছু পদ্ধতি রয়েছে। কিছু প্রক্রিয়া অনুসরণ করলে সহজেই সিদ্ধ হবে গরুর মাংস।

কীভাবে সহজেই সিদ্ধ করবেন গরুর মাংস? আসুন জেনে নেওয়া যাক-

স্বাদে ও গুণে টক দই-
মাংস দ্রুত নরম করতে ও মজাদার গ্রেভি তৈরি করতে আরও একটা অসাধারণ উপাদান হচ্ছে টক দই। টক দই দিয়ে মাংস মেখে রাখতে পারেন রান্নার পূর্বে, কিংবা মাংস কষানোর সময় টক দই পানি দিয়ে ফেটে যোগ করতে পারেন মশলায়, কিংবা টক দই দিতে পারেন মেরিনেশনের সময়ে যেভাবেই দিন না কেন, টক দই যে কোন মাংসকে করবে নরম, মোলায়েম ও তুলতুলে। আর মাংস রান্না হয়ে যাবে একদম অর্ধেক সময়ে।

চিনি-
গরুর মাংস রান্না করার সময় ১০ মিনিট পর সামান্য চিনি দিতে পারেন। চিনি দিলে মাংস তারাতরি সিদ্ধ হয়।

সুপারি-
মাংস তারাতারি সিদ্ধ কারার জন্য একটি সুপারি দিয়ে দিতে পারেন। সুপারি দিলে মাংস তাড়াতাড়ি সিদ্ধ হয়।

কাঁচা পেঁপে-
গরুর মাংস সিদ্ধ করার জন্য কাঁচা পেঁপের জুড়ি নেই। মাংস তাড়াতাড়ি সিদ্ধ করতে কয়েক ফোঁটা পেঁপের আঠা বা কয়েক টুকরো কাঁচা পেঁপে দিতে পারেন। দেখবেন খুব সহজেই সিদ্ধ হবে গরুর মাংস।

রান্নার মাঝামাঝি সময়ে লবণ দিন-
মাংস রান্না করার সময় শুরুতেই লবণ না দিয়ে রান্নার মাঝামাঝি সময়ে লবণ দিয়ে ভালোভাবে নেড়ে দিলে মাংস সিদ্ধ হবে এবং রান্নাটা তাড়াতাড়ি হবে।

ঢাকনা দিয়ে চাপ দিয়ে ঢেকে দিন-
যে হাড়িতে মাংস রান্না করবেন হাড়ি ঢেকে দেয়ার জন্য ভাল একটি ঢাকনা ব্যবহার করতে পারে। মাপ মত ঢাকনা হলে চাপ দিয়ে ঢেকে দিন। দেখবেন তারাতারি সিদ্ধ হবে গরুর মাংস। খাবারের মানও ভালো থাকে।

সিরকার জাদু-
তরকারি রান্না হোক বা কাবাব তৈরি, একটুখানি সাদা সিরকা যোগ করলে খুব দ্রুত মাংস সেদ্ধ হয়ে যায়। বিশেষ করে গরুর বা খাসির মাংসে সাদা সিরকা একেবারেই অন্যরকম একটা স্বাদ যোগ করে। তবে হ্যাঁ, মনে রাখতে হবে যে সিরকা কিন্তু স্বাদে টক। তাই তরকারিতে টক স্বাদ না চাইলে কাঁচা পেঁপের মতই সিরকা দিয়ে মেখে রেখে তারপর ধুয়ে রান্না করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here