মার্ভেল কমিকসের ‘স্ট্যান লি’ আর নেই

0
249

 গত সোমবার ১১ নভেম্বর সুপার হিরো স্রষ্টা স্ট্যান লি আর নেই। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৫ বছর। খবরটি নিশ্চিত করেছেন তার মেয়ে জে. সি. লি। বিশ্বজুড়ে অনেক জনপ্রিয় সিনেমাতে অভিনয় করেছেন তিনি। মার্ভেল কমিকসের স্পাইডার-ম্যান, আয়রন ম্যান, হাল্ক, ব্ল্যাক প্যান্থার, ফ্যান্টাস্টিক ফোরসহ বিভিন্ন বিশ্বনন্দিত ছবি উপহার দিয়েছেন।

মার্কিন ওয়েবসাইট টিএমজি জানায়, সোমবার খুব সকালে হলিউড হিলসে স্ট্যান লি’র বাড়িতে একটি অ্যাম্বুলেন্স ডাকা হয়। এরপর সেটি যায় সিডার্স-সিনাই মেডিক্যাল সেন্টারে। সেখানেই স্ট্যান লি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এ বছরের ফেব্রুয়ারি থেকে নিউমোনিয়ায় ভুগছিলেন তিনি। দৃষ্টিশক্তিজনিত সমস্যাও ছিল তার। ২০১৬ সালে তিনি জানান, নিজের তৈরি কমিকস পড়ার সক্ষমতা নেই তার।

মার্ভেল কমিকসের সভাপতি ছিলেন স্ট্যান লি। ষাটের দশক থেকে ১৯৭১ সালে সম্পাদনা থেকে অবসরে যাওয়ার আগ পর্যন্ত মার্ভেলের সব কপির প্রচ্ছদ লিখতেন তিনি। তখন এমনও সময় গেছে, একবছরে কমিকসের ৫ কোটি কপি বিক্রি করেছে মার্ভেল। এসব কমিকস প্রজন্ম থেকে প্রজন্মে জনপ্রিয়তা পেয়েছে। মার্ভেল কমিকস অবলম্বনে নির্মিত সব চলচ্চিত্রে একটি করে দৃশ্যে হলেও তাকে দেখা গেছে।

রোমানিয়া থেকে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আসা ইহুদি অভিবাসী পরিবারে ১৯২২ সালের ২৮ ডিসেম্বর জন্মগ্রহণ করেন স্ট্যান লি। তার নাম রাখা হয় স্ট্যানলি মার্টিন লিবার। ১৭ বছর বয়সে (১৯৩৯ সালে) টাইমলি কমিকসের ডেলিভারি বয় নিযুক্ত হন তিনি। ওই প্রতিষ্ঠানই পরে রূপ নেয় মার্ভেলে। চাচার সুবাদে চাকরিটা পান স্ট্যান লি। আত্মজীবনী ‌‘এক্সেলসিয়র!’-এ তিনি তা জানিয়েছেন।

চাকরি পাওয়ার পর অল্প সময়ে গল্প লেখা ও প্রচারণার দায়িত্ব পেয়ে যান স্ট্যান লি। সুপার হিরো ছাড়াও প্রেমের গল্প লিখতেন তিনি। ১৯৬১ সালে কমিকসের দুঃসময়ে স্ট্যান লি তৈরি করেন ফ্যান্টাস্টিক ফোর। এরপর একে একে অন্য সুপার হিরোদের ডিজাইন করেন তিনি। ১৯৭২ সালে মার্ভেলের প্রকাশনার দায়িত্ব আসে তার কাঁধে। ১৯৮০ সালে লস অ্যাঞ্জেলেসে পাড়ি জমান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here