স্বল্প খরচে ভ্রমনের জন্য কিছু টিপস

0
187

সালেহ আহম্মেদ মনা:- বিদেশ ভ্রমণ করার শখ কার না নেই। কিন্তু খরচের কথা চিন্তা করে তা হয়ে ওঠে না। এসকল খরচের ভয়ে হয়ত ঘর থেকে দু’পা বাইরে ফেলে দেখা হচ্ছে না আপনার এই জগৎটাকে। তবে একটু বুদ্ধি খাটিয়ে চললে আপনার জন্য খুবই অল্প খরচে সাধ্যের মধ্যে সবটুকু সুখ খুঁজে নিতে পারেন।

আপনি ভ্রমণবিলাসী হয়ে থাকলে এই ছোট খাটো বিষয়গুলোতে নজর দিতে পারেন।

১. রুম আর ফ্লাইট এক সাথে বুকিং দিয়ে রাখুন:-
অনেক ভ্রমণ এজেন্সি একই সাথে হোটেল রুম আর ফ্লাইট বুকিং করলে বিশেষ ছাড় দিয়ে থাকে। তবে এক্ষেত্রে আপনাকে কিছু বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে। আর আপনি এমনটি করলে পরবর্তীতে হোটেল রুম আর পরিবর্তন করতে পারবেন না বা যদিও পারেন তাহলে বেশি টাকা গুণতে হবে।

২. দীর্ঘ সময় থাকাকালীন ছাড়:-
ধরুন আপনি ৭ দিনের জন্য কোথাও থাকতে চান। সেক্ষেত্রে আপনি জেনে নেওয়া ভালো ৭ দিনের বেশি থাকলে আপনি বিশেষ কোনো ছাড় পাবেন কিনা। এক্ষেত্রে আপনি সরাসরি হোটেল কর্তৃপক্ষের শরণাপন্ন হতে পারেন।

৩. ক্রেডিট কার্ড ব্যবহারের সুবিধা ভোগ করুন:-
অনেক সময় দেখা যায় যে, আপনার একাউন্টে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা থাকলে আর সে টাকা ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যবহার করলে নানা সুবিধা পাওয়া যায়। খোঁজ রাখুন যদি এ ক্ষেত্রে সুবিধা ভোগ করতে চান।

৪. অফ সিজনে রুম বুকিং:-
আপনি যদি পর্যটন মৌসুমে ইউরোপের দেশ গুলোতে থাকার কথা ভেবে থাকেন তাহলে অনেক বড় বাজেট গুণতে হবে আপনাকে। যা আপনার জন্য অনেক কষ্টকর হতে পারে। তাই আপনি অফ সিজনেই ভ্রমন পরিকল্পনা করে ফেলুন। ভ্রমনকারীদের জন্য এটি বিশেষ একটু সুযোগ যাতে অনেক কম পয়সা খরচ হবে।

৫. প্রতিনিয়ত হোটেলের অফারগুলো সম্পর্কে অবগত থাকুন:-
আপনি যে হোটেলে উঠতে চান সেক্ষেত্রে বুকিং দেয়ার পূর্বে অন্তত একবার হোটেলটির ওয়েবসাইটি ঘুরে দেখুন । এতে করে নতুন নতুন অফারগুলো লুফে নেওয়ার সুযোগ পাবেন।

৬. সাথে রাখুন নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র:-
কুলার, হট-পট, প্লেট, মোবাইল চার্জার, পাওয়ার ব্যাংক, পোশাক প্রভৃতি প্রয়োজনীয় জিনিসপত্র সাথে নিলে আপনি হোটেলের অতিরিক্ত রুম সার্ভিসের খরচ থেকে রক্ষা পাবেন।

৭. হোটেল সার্ভিসে সন্তুষ্টি প্রকাশ করুন:-
আপনি কোনো বিয়ের অনুষ্ঠান হোটেলে করতে চান। সেক্ষেত্রে আপনি হোটেলের আয়োজনের প্রতি সন্তুষ্টি প্রকাশ করে এক বিশেষ সুযোগ উপভোগ করার সৌভাগ্য অর্জন করতে পারেন কর্তৃপক্ষের নিকট থেকে।

৮. লোকেশন নির্বাচনে প্রাধান্য দিন:-
আপনি কোনো সমুদ্র সৈকত ভ্রমণে গেলেন।আপনার হোটেল রুমটি থেকে যদি সমুদ্র দেখা যায়, অপরদিকে যা হতে সমুদ্র দেখা যায় না কিন্তু রুমে অনেক সুবিধা আছে? অবশ্যই প্রথম অপশনে প্রাধান্য দিন।

৯. হোটেল লণ্ড্রীর চিন্তা বাদ দিন:-
হোটেলের লন্ড্রীর উপর নির্ভর না নিজ দায়িত্বে কাপড়গুলো পরিস্কার করে ফেলুন। এতে করে অতিরিক্ত খরচ কমে যাবে।

ভ্রমনপীপাসুরা অনেক সময় খরচের কথা চিন্তা করে ভ্রমন করার শখ হয়ে ওঠে না। অথচ এসব বিষয়গুলোর উপর নজর দিলে আপনি থাকার খরচ কমিয়ে স্বাচ্ছন্দে ভ্রমন শেষ করতে পারেন। অথবা সেভিংস হওয়া অর্থ দিয়ে আপনি অন্য কোনো কাজে লাগাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here