পশ্চিমবঙ্গের আবৃত্তি উৎসবে ফারুক তাহের

0
296

আজিজুল কদির (চট্টগ্রাম):
ভারতের পশ্চিমবঙ্গের সর্ববৃহৎ আবৃত্তি ও শ্রুতি উৎসবে আমন্ত্রণ পেয়ে পশ্চিমবঙ্গের হুগলী গেছেন আবৃত্তিশিল্পী ফারুক তাহের।


শনিবার (২৯ জুলাই) বিকেলে তিনি কলকাতার উদ্দেশে দেশত্যাগ করেন। ৩০ জুলাই থেকে ১ আগস্ট তিন দিনব্যাপী আবৃত্তি ও শ্রুতি উৎসবটি অনুষ্ঠিত হচ্ছে হুগলির উত্তরপাড়া গণভবনে। কাব্যস্পন্দন আয়োজিত ‘মন ছুঁয়ে থাক উচ্চারণ’ শীর্ষক আয়োজনে ৩১ জুলাই তিনি আবৃত্তি পরিবেশন করবেন।

বর্ণাঢ্য উৎসবে কাব্যস্পন্দনের প্রতিষ্ঠাতা স্বাতী দাসের আমন্ত্রণে আবৃত্তি, শ্রুতি নাটক ও কথামালায় অংশ নেবেন ওপার বাংলার কিংবদন্তি শ্রুতিশিল্পী বিজয়লক্ষ্মী বর্মণ, অলক রায় ঘটক, স্বপন গাঙ্গুলী, সৌমেন বসু, জয়ন্ত ঘোষ, বরেণ্য কথাসাহিত্যিক বীথি চট্টোপাধ্যায়, ঊর্মিমালা বসু, নন্দন সিংহ, সত্যপ্রিয় সরকার, ড. ইনামুল হক, সুমন্ত্র সেনগুপ্ত, রঞ্জনা সেনগুপ্ত, মোস্তাক আহমেদ, হুগলী পৌরসভা প্রধান দিলীপ যাদব, কবি আর্যতীর্থ, কবি ধনঞ্জয় ঘোষাল, কবি অমিত চক্রবর্তী, সুস্মিতা সরকার, কবি সুদীপ ভট্টাচার্য্য, আবৃত্তিশিল্পী অমিতাভ কাঞ্জিলাল, মলয় পোদ্দার, শুভ্রা মুখোপাধ্যায়, শৈতী ঘোষ, সম্রাট দত্ত, অংশুমান কর, তন্ময় চক্রবর্তী, আবেদিন হক আদি, অনুপ কুশল, সৌমিত্র বসু, বামদেব মুখার্জী, জ্যোতির্ময় চক্রবর্তী, সুতীর্থ বেদজ্ঞ, আনারুল হক, শুভ্রজিৎ রায় চৌধুরী, কবি কেশব রঞ্জন, নীলাচল চট্টরাজ, তাপস চৌধুরী, আশিস চক্রবর্তী, প্রবীর বন্দ্যোপাধ্যায়, সুদেষ্ণা দত্ত, প্রতিভা মজুমদার, দেবাশিষ মুখোপাধ্যায়, ঋতুপর্ণা সিনহা, সুরজিৎ বন্দ্যোপাধ্যায় প্রমুখ। এ ছাড়া উৎসবে পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি আবৃত্তি ও শ্রুতি সংগঠন তাদের প্রযোজনা পরিবেশন করবে।


দেশের প্রতিনিধিত্বশীল আবৃত্তি ও মনন চর্চার সংগঠন উচ্চারক আবৃত্তি কুঞ্জ ও সম্মিলিত আবৃত্তি জোট, চট্টগ্রামের সভাপতি ফারুক তাহের ভারতের বিভিন্ন রাজ্যের আবৃত্তি সংগঠনের আমন্ত্রণে একক ও সংগঠনসহ এর আগে বহুবার পশ্চিমবঙ্গ সফর করেছেন। তিনি দীর্ঘদিন ধরে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আবৃত্তি প্রশিক্ষক ও বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের যুগ্ম মহাসচিবের দায়িত্ব পালন করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here