আসন্ন ঈদুল ফিতরে মুক্তি পাচ্ছে এক ডজন বাংলা সিনেমা

0
307

আনন্দ বিনোদন ডেস্ক: পবিত্র রমজানের পরই আসছে খুশির ঈদ। আর ঈদ উৎসবে নতুন সিনেমা থাকবে না— সেটা তো হতেই পারে না। এই উৎসবকে রাঙিয়ে তুলতে অন্যান্য আনন্দ অনুষঙ্গের সঙ্গে যোগ হয় নতুন যত বৈচিত্র্যময় চলচ্চিত্র। ঈদের আনন্দ ভাগাভাগি করতে বন্ধু, পরিবার-পরিজন নিয়ে অনেকেই চলে যান সিনেমা দেখতে।

সজল-পূজা-রোশানের ‘জ্বীন’:
জ্বীন একটি মনস্তাত্ত্বিক রোমাঞ্চকর ভীতিপ্রদ চলচ্চিত্র। জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় চলচ্চিত্রটি পরিচালনা করছেন নাদের চৌধুরী। বাস্তব ঘটনা অবলম্বনে এই ছবির গল্পের প্রেক্ষাপট নির্মিত হয়েছে। একজন নারীর ওপর জ্বীন ভর করায় তার পরিবার, ভালোবাসার মানুষ ও প্রতিবেশীদের মনস্তাত্ত্বিক ভোগান্তির গল্প চিত্রিত হয়েছে জ্বীনে। আবদুল্লাহ জহির বাবুর চিত্রনাট্য ও সংলাপে এ ছবির মুখ্য চরিত্রগুলোতে অভিনয় করেছেন পূজা চেরি, আবদুন নূর সজল, জিয়াউল রোশান, জান্নাতুন নূর মুন, সহিদ উন নবী প্রমুখ।

অনন্ত-বর্ষার ‘কিল হিম’:
‘কিল হিম’ নিয়ে এই ঈদে বাজি ধরতে চান ঢাকাই ছবির অসম্ভবকে সম্ভব করার নায়ক অনন্ত জলিল। এতে যথারীতি তার বিপরীতে অভিনয় করেছেন অনন্তর সহধর্মিণী বর্ষা। ছবিটি নির্মাণ করেছেন ইকবাল। অ্যাকশন থ্রিলারধর্মী এই ছবি প্রসঙ্গে নায়ক অনন্ত বলেন, ছবিটির গল্প ভিন্ন আঙ্গিকে গড়ে উঠেছে।

সিয়াম-মিম-সুনেরাহর ‘অন্তর্জাল’:
আসন্ন ঈদুল ফিতরে বড়পর্দায় আসতে চলেছে দীপংকর দীপন পরিচালিত বাংলাদেশের প্রথম সাইবার থ্রিলার চলচ্চিত্র ‘অন্তর্জাল’। এই সিনেমায় অভিনয় করেছেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম ও সুনেরাহ বিনতে কামাল। ‘অন্তর্জাল’ প্রসঙ্গে পরিচালক দীপংকর দীপন বলেন, এটা সো কল্ড প্রেমের ছবি নয়। সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে নির্মিত এই সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান মোশন পিপল স্টুডিও।

নিরব-বুবলীর ‘ক্যাসিনো’:
সৈকত নাসির পরিচালিত ক্যাসিনো সিনেমা দিয়ে জুটিবদ্ধ হয়েছেন ঢালিউড কুইন বুবলী ও নিরব। এবার ঈদে মুক্তির তালিকায় রয়েছে সিনেমাটি। ‘ক্যাসিনো’ ছবিটি সিমপ্লেক্স ইন্টারন্যাশনালের ব্যানারে নির্মিত হচ্ছে। ছবিটির মূল গল্প লিখেছেন আবদুল্লাহ জহির বাবু। ছবিটিতে আরও অভিনয় করতে দেখা যাবে তাসকিন রহমান, দোয়েল প্রমুখকে।

শাকিব-বুবলীর ‘লিডার আমিই বাংলাদেশ’:
সুপার হিরো শাকিব খান ও শবনম বুবলী অভিনীত ‘লিডার আমিই বাংলাদেশ’ ছবিটি ঈদে মুক্তির জন্য সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল মিডিয়া। একই ছবির দক্ষ ও তরুণ নির্মাতা তপু খান ছবিটি যে ঈদে মুক্তি পাবে, সে কথাও নিশ্চিত করেছেন। এক প্রতিবাদী তরুণ সমাজের নানা অসংগতির বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠেন, এমনই গল্পে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। একইসঙ্গে এতে রয়েছে মন মাতানো সুরেলা গান এবং সুস্থ বিনোদনের সব উপকরণ। ইতোমধ্যে শতাধিক হল নিশ্চিত করেছে এই সিনেমাটি।

শুভ-ঐশীর ‘নূর’:
চিত্রনায়ক আরিফিন শুভকে এবার দেখা যাবে নতুন লুকে। রায়হান রাফি পরিচালিত ‘নূর’ ছবি নিয়ে আসছেন এই ঈদে। ‘নূর’ সিনেমায় আরিফিন শুভর সঙ্গে অভিনয় করেছেন ঐশী। ২০২১ সালে এর কাজ শেষ হলেও করোনার কারণে তখন মুক্তি দেয়া হয়নি। ‘মিশন এক্সট্রিম’ ছবিতে প্রথমবার জুটিবদ্ধ হয়েছিলেন শুভ ও ঐশী।

শাকিব-মিতুর ‘আগুন’:
ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক এবার নিজের সঙ্গেই প্রতিযোগিতা করবেন। শাকিব খান ও নবাগত চিত্রনায়িকা ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’র প্রথম আসরের রানারআপ জাহারা মিতু প্রথমবারের মতো জুটি বেঁধেছেন ‘আগুন’ ছবিতে। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান দেশ মাল্টিমিডিয়ার কর্ণধার সাবেক যুবলীগ নেতা এনামুল হক আরমান কেসিনো কাণ্ডে গ্রেপ্তারের পর থেমে যায় এর কাজ। এখন প্রায় শেষ পর্যায়ে রয়েছে। পরিচালক বদিউল আলম খোকন বলেন, ‘আগুন’ একটি বিগ বাজেটের ছবি। আমার আর শাকিব জুটির আরেকটি হিট সিনেমা হবে এটি। এই ছবিতে অভিনয় করেছেন শাকিব ছাড়াও জাহারা মিতু, মিশা সওদাগর, আলীরাজ প্রমুখ।

অপু-সাইমনের ‘লাল শাড়ি’:
বাংলা চলচ্চিত্রের স্টার কুইন খ্যাত নায়িকা অপু বিশ্বাস সরকারি অনুদান পেয়ে প্রযোজনা করেছেন ‘লাল শাড়ি’ ছবিটি। এতে তিনি অভিনয়ও করেছেন। তার বিপরীতে রয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক সাইমন সাদিক। মূলত আমাদের দেশের বিলুপ্তপ্রায় ঐতিহ্যবাহী তাঁতশিল্পকে ঘিরে এবং এই শিল্পের সঙ্গে যুক্তদের মানবেতর জীবনের চিত্র ফুটে উঠেছে এ চলচ্চিত্রে।

মাহফুজ-বুবলীর ‘প্রহেলিকা’:
প্রহেলিকা চয়নিকা চৌধুরী পরিচালিত রোমান্টিক ও সাসপেন্স ঘরানার একটি ছবি। এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন পান্থ শাহরিয়ার। এই ছবির মাধ্যমে দীর্ঘ আট বছর পর বড়পর্দায় ফিরলেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ। তার বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। ছবিটির ‘মেঘের নৌকা’ গানটি ইতোমধ্যেই শ্রোতাপ্রিয়তা পেয়েছে। এর কথা লিখেছেন আসিফ ইকবাল। আর গেয়েছেন ইমরান ও কোনাল।

ফেরদৌস-পূর্ণিমার ‘আহারে জীবন’:
সরকারি অনুদানের ছবি ‘আহারে জীবন’। মুক্তি পেতে যাচ্ছে আসন্ন ঈদে। সিনেমার কাজ শেষ করেছেন চিত্রনায়িকা পূর্ণিমা। ছবিতে তার বিপরীতে অভিনয় করেছেন ফেরদৌস।

ববি-রোশানের ‘পাপ’:
জাজ মাল্টিমিডিয়া ব্যানারে নির্মিত ‘পাপ’ ছবিটি ঈদে মুক্তি দেয়া হবে বলে জানিয়েছেন এ ছবির পরিচালক সৈকত নাসির। ‘পাপ’-এর নায়িকা ববি আর নায়ক জিয়াউল রোশান। এর চিত্রনাট্য লিখেছেন প্রযোজক আবদুুল আজিজ। এতে আরও অভিনয় করেছেন জাকিয়া মাহা, আমান রেজা, আরিয়ানা জামানসহ অনেকে। ববি বলেন, ‘অত্যন্ত সুন্দর একটি গল্প নিয়ে ‘পাপ’ ছবিটি নির্মিত হয়েছে। আমরা নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করেছি। ছবিটি এই ঈদে মুক্তি পাবে, তাই আমি বেশ এক্সাইটেড ‘পাপ’ নিয়ে।

ইয়াশ রোহান ও ঈশীর ‘আদম’:
আদম হল ২০২৩ সালের ঈদ-উল-ফিতরে মুক্তিপ্রাপ্ত আরেকটি বাংলাদেশী চলচ্চিত্র। আবু তৌহিদ হেরন পরিচালিত, চলচ্চিত্রটিতে ইয়াশ রোহান এবং জান্নাতুল ফেরদৌস ঐশী প্রধান চরিত্রে অভিনয় করেছেন। চলচ্চিত্রটি ১৯৮০-এর দশকের গ্রামীণ জীবনের কঠোর বাস্তবতাকে চিত্রিত করে, মানুষের ভাল এবং মন্দ দিকগুলি এবং সমাজে তাদের প্রভাব অন্বেষণ করে। ফিল্মটি ২০২৩ সালে আসন্ন ঈদ উল ফিতরে মুক্তি পেতে চলেছে, যারা হার্ড-হিটিং নাটকে আগ্রহী তাদের জন্য অবশ্যই দেখার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। অ্যালেন শুভ্র, রাইসুল ইসলাম আসাদ, শহীদুজ্জামান সেলিম এবং মনিরা মিঠু সহ একটি প্রতিভাবান কাস্টের সাথে, “আদম” একটি শক্তিশালী সিনেমাটিক অভিজ্ঞতা প্রদান করবে বলে আশা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here