কানাডায় বিশাল উৎসাহ উদ্দীপনায় বাংলা নববর্ষ উদযাপন

0
368

মাঈন উদ্দিন (টরেন্টো, কানাডা): বাংলার সবুজ মাঠ পেরিয়ে বিশ্ব প্রান্তরে সূর্যের হাসির তেমন দেখা না মিললেও প্রবাসীদের বৈশাখী আনন্দে যেন সেই রং ছড়িয়ে পড়েছে প্রবাসীদের। বিশাল উৎসাহে বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে কানাডার বিভিন্ন প্রভিন্সসহ বড় বড় শহরে।

নতুন বছর উপলক্ষে দেশটির বাণিজ্যিক রাজধানী টরন্টোর বাংলাপাড়া বলে খ্যাত ড্যানফোর্থে বিশাল মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। যা ড্যান্টোনিয়া পার্কের শহীদ মিনার থেকে শুরু হয়ে ম্যাট্রো প্লাজায় শেষ হয়। অপরদিকে উদীচী শিল্পীগোষ্ঠীর আরেকটি মঙ্গল শোভাযাত্রা ম্যাট্রো প্লাজা থেকে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

গত ১৫ এপ্রিল নানা কর্মসূচির মাধ্যমে বাংলা নতুন বছর ১৪৩০-কে বরণ করে নেয় কানাডায় বসবাসরত বাংলাদেশিরা। বর্ষবরণ অনুষ্ঠানে উদীচী, খেলাঘর, বাচনিকসহ বিভিন্ন সংগঠন অংশ নেয়। অনুষ্ঠানে মঙ্গল শোভাযাত্রার পাশাপশি নাচ-গান, কবিতা আবৃত্তি, যাত্রাপালারও আয়োজন করা হয়।

ঐদিকে সন্ধ্যায় বাংলাদেশ কানাডা হিন্দু কালচারাল সোসাইটিতে বৈশাখী মেলা ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পবিত্র রমজান সত্ত্বেও মট্রিয়লেও একাধিক সংগঠন জমজমাট আয়োজনের মধ্যদিয়ে নতুন বছরকে বরণ করে নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here