চট্টগ্রামের টিআইসি-তে তির্যকের নাটক সফোক্লিসের গ্রীক ট্র্যাজেডি ‘ইডিপাস’ মঞ্চস্থ

0
203

আজিজুল কদির, চট্টগ্রাম।
গতকাল শুক্রবার (২৫ আগস্ট) সন্ধ্যায় থিয়েটার ইন্স্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে তির্যক নাট্যদলের নাটক প্রাচীন গ্রীক ট্ট্যাজেডি সফোক্লিসের ‘ইডিপাস‘ নাটকটি মঞ্চস্থ হয়।
এটির তির্যক নাট্যদলের ৩৮তম প্রযোজনা আহমেদ ইকবাল হায়দার পরিকল্পিত ও নির্দেশিত ‘ইডিপাস’ নাটকের প্রথম মঞ্চায়ন হয় ১৯৯৫ সালের ২৫ ডিসেম্বর চট্টগ্রাম মুসলিম হলে। এ পর্যন্ত ১৬৪ টি প্রদর্শনী সম্পন্ন করেছে। ১৪ মাস পরে আবার ‘ইডিপাস’ মঞ্চে আসল।
ট্ট্যাজেডি মানব জীবনের এক শোচনীয় দুর্ভাগ্যের কাহিনীর জীবনের বিপন্নতার এক মর্মান্তিক ইতিবৃত্ত। মানুষের অপরিসীম হতাশা আর অসহায়ত্ব চিত্রিত হয়েছে। এরকম অব্যক্ত চিত্তদহনের ছবি পৃথিবীর অন্য ভাষার সাহিত্যে আগে দেখা যায় নি। গ্রীক ট্ট্যাজেডির অন্যতম শ্রেষ্ঠ কাহিনী ‘ইডিপাস’- যেখানে জীবন একই সঙ্গে নিষ্ঠুর এবং মহিমান্বিত। ভাগ্যহত ইডিপাস, বিপর্যস্ত জীবনের মধ্যে তার বিধাতাকে প্রত্যক্ষ করেছেন- যে বিধাতা ভয়ংকর। সত্যান্বেষনের পাশাপাশি অনিশ্চয়তার বিপুল তরঙ্গে ভেসে চলেন ইডিপাস তৃণখন্ডের মতো।
এই নাটকে অভিনয়ে ও নেপথ্যে রয়েছেন: মাহববুল ইসলাম রাজিব, অমিত চক্রবর্ত্তী, সুজিত চক্রবর্ত্তী, ফারজানা ইসলাম টিনা, সাইদুর রহমান চৌধুরী, রিপন বড়ুয়া, জুয়েল চাকমা, অজয় ত্রিপুরা, হৃদয় দেব, মিখাইল মোহাম্মদ রফিক ও আহমেদ ইকবাল হায়দার।
আজ ২৬ আগস্ট শনিবার সন্ধ্যে সাত’টা ১৫ মিনেটে নাটকটির ২য় দিন আবার মঞ্চস্থ হবে। নাটকের টিকেট টিআইসি হল কাউন্টারে পাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here