চবি আবৃত্তি মঞ্চের ‘শ্রাবণের পদাবলী ১৪৩০ ও পঞ্চবিংশ সমাবর্তন’

0
210

আজিজুল কদির,চট্টগ্রাম প্রতিনিধি :
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আবৃত্তি মঞ্চের ‘শ্রাবণের পদাবলী ১৪৩০ ও পঞ্চবিংশ সমাবর্তন’ অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (১১ আগস্ট) সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ অনুষ্ঠান আয়োজিত হয়।চবি দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ও আবৃত্তি মঞ্চের প্রধান উপদেষ্টা মাছুম আহমেদের সভাপতিত্বে আনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তরুণ কবি মালেক মুস্তাকিম।
প্রধান অতিথি বিশ্বজিৎ চৌধুরী বলেন, ‘বর্ষা ঋতু শুধু অনুভবের বিষয় নয়, আমরা তা চোখেও দেখতে পাই। এটা আমাদের মনে দৃষ্টি, শ্রবণ, অনুভূতির সমন্বয়ে অপূর্ব রসায়ন তৈরি করে। তাই বর্ষার সঙ্গে প্রেম ও বিরহের এক অদ্ভুত সম্পর্ক। তাই, যুগে যুগে আমাদের কবিরা বর্ষা ঋতুকে একেবারে নিষিক্ত করে রেখেছেন। আমাদের কাব্যের ইতিহাসের সঙ্গে বর্ষার রয়েছে একনিষ্ঠ যোগাযোগ।
আবৃত্তি মঞ্চের সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা নিঝুমের সূচনা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর পঞ্চবিংশ প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালার প্রশিক্ষণার্থীদের বৃন্দ আবৃত্তি পরিবেশিত হয়।
অনুষ্ঠানে বৃন্দ আবৃত্তি পরিবেশন করে উচ্চারক আবৃত্তি কুঞ্জ, তারুণ্যের উচ্ছ্বাস ও প্রমিতি সাংস্কৃতিক একাডেমির সদস্যরা। দ্বৈত আবৃত্তি পরিবেশন করে সেতার রুদ্র ও হিমানী মজুমদার (বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম) এবং আবদুল্লাহ খান ও মনিষা তঞ্চঙ্গা (চবি আবৃত্তি মঞ্চ)।

একক আবৃত্তি পরিবেশন করেন বনকুসুম বড়ুয়া নুপূর, মশরুর হোসেন, মোহাম্মদ সেলিম ভূঁইয়া, স্নিগ্ধা বড়ুয়া, অনুকা গুহ, অনির্বাণ পাল, তামান্না আক্তার, সৌরভ জাহান শুভ, শাকিল আহমেদ, ইসরাত জাহান রুপা, তাসলিম হাসান ও উম্মে সালমা হিমি।
অনুষ্ঠানের প্রধান অতিথি পঞ্চবিংশ কর্মশালার প্রশিক্ষকবৃন্দের হাতে প্রশিক্ষক সম্মাননা তুলে দেন। প্রশিক্ষক সম্মাননা গ্রহণ করেন কণ্ঠ প্রশিক্ষক নূর নবী মিরন, চবি দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাছুম আহমেদ, সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সভাপতি আবৃত্তিশিল্পী ফারুক তাহের, আবৃত্তিশিল্পী উম্মে সালমা নিঝুম।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জোটভুক্ত সংগঠনের নেতৃবৃন্দ ও চবি আবৃত্তি মঞ্চের জেষ্ঠ্য সদস্যরা। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন অনন্যা বড়ুয়া।
অনুষ্ঠানে পঞ্চবিংশ প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালার মূল্যায়ন পরীক্ষায় উত্তীর্ণ প্রশিক্ষণার্থীদের সনদপত্র প্রদান করা হয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের অফিসিয়াল ওয়েবসাইটের যাত্রা শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here