পিআইবিতে সাংবাদিকদের জন্য নিরাপদ স‍্যানিটেশন বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক কর্মশালা অনুষ্ঠিত

0
124

খোন্দকার এরফান আলী বিপ্লব:

প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) ও মিউনিসিপাল এসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) এর যৌথ উদ্যোগে ২৪ ডিসেম্বর সাংবাদিকদের জন্য নিরাপদ স্যানিটেশন বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়।

পিআইবি’র মহাপরিচলাক জাফর ওয়াজেদ এর সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুস্তাকিম বিল্লাহ ফারুকী। বিশেষ অতিথির বক্তব্য দেন ম্যাবের সভাপতি দেওয়ান কামাল আহমেদ ও সাধারণ সম্পাদক মো. খালিদ হোসেন। এছাড়া আরো বক্তব্য দেন আইটিএন-বুয়েটের প্রজেক্ট ম্যানেজার আলাউদ্দিন আহমেদ, জিডব্লিউএসসি এর রেসিডেন্সিয়াল ম্যানেজার মাকফি ফারাহ এবং ভার্চুয়ালি বক্তব্য দেন ড. ব্রেন্ডিয়া ইরাওয়তি জান্দাডিও।

কর্মশালায় বক্তারা বলেন দেশে নিরাপদ স্যানিটেশন অথ্যাৎ মানব বর্জ্য ব্যবস্থাপনা ৩৯ শতাংশ। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পৌছতে হলে শতভাগ স্যানিটেশন প্রয়োজন। নিরাপদ স্যানিটেশন ব্যবস্থাপনা বাড়াতে হলে জনসচেতনতা বৃদ্ধি ও উন্নত প্রযুক্তি প্রয়োগের পাশাপাশি নিতে হবে সমন্বিত উদ্যোগ। স্যানিটেশনের ক্ষেত্রে শহর ও গ্রামের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। সমস্যার সমাধানও করতে হবে ভিন্নভাবে। মানুষ টয়লেটের বাইরের অংশ নিয়ে যতটা ভাবে, টয়লেটের বর্জ্য নিয়ে তত ভাবে না। এ ব্যাপারে মানুষের সচেতনতা বাড়াতে হবে। বাংলাদেশকে নির্দিষ্ট সময়ে লক্ষ্য অর্জন করতে হলে কাজের গতি বা উদ্যোগ পাঁচগুণ বাড়াতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here