তারুণ্যের উচ্ছ্বাস কবিতা উৎসব ৫-৭ অক্টোবর চট্টগ্রাম শিল্পকলায়

0
142

আজিজুল কদির:(চট্টগ্রাম)
চট্টগ্রাম কবিতার শহর। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাচিক শিল্প চর্চা কেন্দ্র ‘তারুণ্যের উচ্ছ্বাস’ এর উদ্যোগে সপ্তম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে কবিতা উৎসব ২০২৩। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে ইস্পাহানী নিবেদিত তিনদিনব্যাপী এ আয়োজন উৎসর্গ করা হয়েছে শহীদজায়া, লেখিকা ও গবেষক, সাংস্কৃতিক সংগঠক পান্না কায়সারের স্মৃতির প্রতি।

৫ অক্টোবর বিকেল ৪.৩০টায় কবিতা উৎসব উদ্বোধন করবেন বাংলা ভাষার অন্যতম জনপ্রিয় কবি সুবোধ সরকার। উদ্বোধনী আয়োজনে অতিথি থাকবেন বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের আহ্বায়ক জয়ন্ত চট্টোপাধ্যায়, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংস্কৃতিজন মফিজুর রহমান, অভিনয়শিল্পী শমী কায়সার, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু প্রমুখ।

এদিন “শান্তনু বিশ্বাস স্মৃতি প্রণোদনা ২০২৩” প্রদান করা হবে সিলেটের মনিপুরী থিয়েটারের মেধাবী তরুণ আবৃত্তি ও অভিনয়শিল্পী জ্যোতি সিনহাকে। এ পর্বে অতিথি থাকবেন কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল এবং নাট্যজন শুভ্রা বিশ্বাস।
প্রথমদিন আবৃত্তি করবেন কোলকাতার সৌমিত্র ঘোষ, ঢাকার দেওয়ান সাইদুল হাসান, শাহাদাত হোসেন নিপু সহ চট্টগ্রামে বসবাসরত বিশিষ্ট শিল্পীরা। কবিতাপাঠ করবেন দেশের নন্দিত কবিরা।

উৎসবের দ্বিতীয় দিন ৬ অক্টোবর শুক্রবার সকাল ৯টায় রয়েছে শিশু প্রহর৷ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম ৮ আসনের সাংসদ নোমান আল মাহমুদ। শিশু প্রহরে চট্টগ্রাম ও চট্টগ্রামের বাইরের ১৪ টি সংগঠনের প্রায় তিন শতাধিক শিশুশিল্পী একক ও দলীয় আবৃত্তি পরিবেশন করবে। এ পর্বে আরো থাকছে দেশের নন্দিত ছড়াকারদের কন্ঠে ছড়াপাঠ৷

উৎসবের দ্বিতীয় দিন ৬ অক্টোবর শুক্রবার বিকেল ৩টায় রয়েছে ঢোলবাদন। এরপর অনুষ্ঠিত হবে জনপ্রিয় কবি সুবোধ সরকারের কবিতা নিয়ে পর্ব ‘মুখোমুখি সুবোধ সরকার’। জিন্নাহ চৌধুরীর সঞ্চালনায় এতে অতিথি থাকবেন বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের সদস্য সচিব রূপা চক্রবর্তী, কবি ওমর কায়সার, কবি ভাগ্যধন বড়ুয়া, আবৃত্তিশিল্পী শাহাদাত হোসেন নিপু, কবি মালেক মোস্তাকিম এবং কবি ওবায়েদ আকাশ। এদিন সন্ধ্যায় আবৃত্তি করবেন দেশের বিভিন্ন জেলা থেকে আমন্ত্রিত আবৃত্তিশিল্পীরা। কবিতাপাঠ করবেন দেশের নন্দিত কবিরা।

উৎসবের তৃতীয় ও সমাপনী দিন ৭ অক্টোবর বিকেল ৫টায় রয়েছে তারুণ্যের উচ্ছ্বাস বড়দের ও ছোটদের বিভাগের সদস্যদের একক পরিবেশনা। আবৃত্তি করবেন ঢাকার বৈকুন্ঠ আবৃত্তি একাডেমির শিল্পীরা। সন্ধ্যা ৭টায় রয়েছে দেশের জনপ্রিয় আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফার একক আবৃত্তি “আপোস করিনি কখনোই আমি, এই হলো ইতিহাস”। এতে অতিথি থাকবেন বারকোড রেস্টুরেন্ট গ্রুপের চেয়ারম্যান মঞ্জুরুল হক। তারুণ্যের উচ্ছ্বাসের তিনদিনব্যাপী এ আয়োজনের সহযোগিতায় রয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, টাইটেল স্পন্সর রয়েছে ইস্পাহানী টি লিমিটেড এবং কো স্পন্সর রয়েছে ম্যাক্স গ্রুপ, এসকেএফ ফার্মাসিউটিক্যালস ও বারকোড রেস্টুরেন্ট গ্রুপ।
উৎসব সফল করতে তারুণ্যের উচ্ছ্বাস সভাপতি ভাগ্যধন বড়ুয়ার সভাপতিত্বে এক প্রস্তুতি সভা গত ২৯ সেপ্টেম্বর ২০২৩ শুক্রবার বিকেল ৫টায় সংগঠনে আন্দরকিল্লাস্থ সম্মিলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শ্রাবণী দাশগুপ্তা প্রমুখ বক্তব্য রাখেন৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here