না ফেরার দেশে সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ

0
301
সংগীত শিল্পী শাহনাজ রহমতুল্লাহ

আশরাফুল ইসলাম আকাশ: দেশ বরেণ্য সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ না ফেরার দেশে। ইন্না লিল্লাহি ওয়া ইন্নাই ইলাইহি রাজিউন। শ্বাসকষ্টজনিত কারণে শাহনাজ রহমতুল্লাহ বারিধারার নিজ বাসায় ইন্তেকাল করেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৬৭ বছর। তাঁর পরিবারের পক্ষ থেকে মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন নৃত্যশিল্পী ডলি ইকবাল।

শাহনাজ রহমতুল্লাহ ১৯৫২ সালের ২ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম এম ফজলুল হক ও মাতার নাম আসিয়া হক। শাহনাজ রহমতুল্লাহ ব্যক্তিগত জীবনে ১৯৭৩ সালে আবুল বাশার রহমতুল্লাহর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। শাহনাজ-বাশার দম্পতির এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

তিনি দেশাত্মবোধক গান গেয়ে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন। উল্লেখযোগ্য গানসমূহের মধ্যে রয়েছে এক নদী রক্ত পেরিয়ে, একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে, একতারা তুই দেশের কথা বলরে‌ এবার বল্, প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, আমায় যদি প্রশ্ন করে, যে ছিল দৃষ্টির সীমানায়।প্রথমোক্ত তিনটি গান বিবিসির একটি জরিপে সর্বকালের সেরা বিশটি বাংলা গানের তালিকায় স্থান পায়। ১৯৯২ সালে তিনি একুশে পদক এবং ১৯৯০ সালে ছুটির ফান্দে চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী হিসেবে বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here