৩০ বছর পর সোলস-এর ‘সাগরের প্রান্তরে’ (ভিডিও)

0
213

দেশের ঐতিহ্যবাহী ব্যান্ড সোলস ৫০ বছর পূর্তি উপলক্ষে তাদের ৩০ বছরের পুরোনো একটি গান নতুন আবহে প্রকাশ করেছে। বুধবার (৩০ আগস্ট) রাতে দলটির ইউটিউব চ্যানেলে ‘সাগরের প্রান্তরে’ নামের সেই গানটি উন্মুক্ত হয়েছে।

গানটি প্রকাশ হয়েছিল ১৯৯৩ সালে সোলস-এর সুপারহিট ‘এ এমন পরিচয়’ অ্যালবামে। তখনও গেয়েছিলেন নাসিম আলী খান। এখনও তার কণ্ঠেই এটি প্রকাশ হলো।

জানা গেছে, সোলস এটিকে বাংলায় রূপান্তর করেছে ১৯৫৫ সালে প্রকাশিত ইংরেজি ভাষার ‘জ্যামাইকা ফেয়ারওয়েল’ গান থেকে। এটির কথা, সুর ও কণ্ঠ আমেরিকান শিল্পী হ্যারি বেলাফন্ট-এর। যিনি চলতি বছরের ২৫ এপ্রিল ম্যানহাটন শহরে নিজ বাসায় মারা যান। বয়স হয়েছিল ৯৬ বছর।

গানটি সোলসের নিজস্ব না হলেও, এটি প্রকাশের পর দারুণ জনপ্রিয়তা পেয়েছিল। তিন দশক পর গানটির নতুন সংগীতায়োজন প্রসঙ্গে দলনেতা পার্থ বড়ুয়া বলেন,‌ ‘‘সাগরের প্রান্তরে’ গানটি সবারই পরিচিত। পুরোনো কালজয়ী এই গানটি নতুন করে সংগীতায়োজন করেছি। গানের সঙ্গে মিল রেখে সমুদ্র সৈকতে ভিডিও ধারণ করা হয়েছে। আশা করি শ্রোতারা নতুন করে পুরোনো দিনে ফিরে যাবেন। সোলসের ৫০ বছর পূর্তিতে এটি আমাদের চতুর্থ উপহার।’’

বলা দরকার, সোলস-এর ইউটিউব চ্যানেলে প্রকাশিত ‘সাগরের প্রান্তরে’ গানটির গীতিকার-সুরকার-শিল্পীর কোনও তথ্য প্রকাশ করা হয়নি।

বর্তমানে সোলস সদস্যরা অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন। সেখানে ছয়টি কনসার্টে অংশ নিচ্ছে দলটি। সেই ধারাবাহিকতায় আগামী ২ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার সিডনি শহরের গাইবেন তারা। গ্রিনফিল্ড এন্টারটেইনমেন্টের আয়োজনে মিরাজ হোসাইন, এনামুল হক ও ফয়সাল আজাদের উদ্যোগে এই মিউজিক ফেস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here